দীর্ঘ জেরার পর ইডির হাতে গ্রেফতার 'কালীঘাটের কাকু'

নিয়োগ দুর্নীতি কাণ্ডে ইডি দপ্তরে আজ হাজিরা দেন সুজয় কৃষ্ণ ভদ্র। ইডি-র তরফ থেকে নোটিশ পাওয়ার পরেই সময় মত হাজিরা দেন তিনি। সকাল সাড়ে ১১টা থেকে শুরু হয়ে দীর্ঘ ১১ ঘন্টা চলে জিজ্ঞাসাবাদ।
'কালীঘাটের কাকু' নামে খ্যাত সুজয় কৃষ্ণ ভদ্র
'কালীঘাটের কাকু' নামে খ্যাত সুজয় কৃষ্ণ ভদ্রফাইল ছবি সংগৃহীত

ম্যারাথন জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার করা হলো ‘কালীঘাটের কাকু’ ওরফে সুজয় কৃষ্ণ ভদ্রকে। মঙ্গলবার সকাল ১১ টায় সিজিও কমপ্লেক্সে ইডি দপ্তরে হাজিরা দিয়েছিলেন তিনি। জেরায় একাধিক অসঙ্গতি মেলায় গ্রেফতার করা হয়েছে তাঁকে।

নিয়োগ দুর্নীতি কাণ্ডে ইডি দপ্তরে আজ হাজিরা দেন সুজয় কৃষ্ণ ভদ্র। ইডি-র তরফ থেকে নোটিশ পাওয়ার পরেই সময় মত হাজিরা দেন তিনি। সকাল সাড়ে ১১টা থেকে শুরু হয়ে দীর্ঘ ১১ ঘন্টা চলে জিজ্ঞাসাবাদ।

ইডি সূত্রে খবর, কালীঘাটের কাকুকে দফায় দফায় জেরা করা হয়। তদন্তে নেমে কালীঘাটের কাকুর বাড়ি থেকে তিনটি সংস্থার নথি উদ্ধার করেছিল। ওই কোম্পানিগুলি ভুয়ো বলেই দাবি কেন্দ্রীয় সংস্থার। কোম্পানির সাথে সুজয় কৃষ্ণ বাবুর কী যোগ তাও জিজ্ঞাসা করা হয়। এমনকি বাজেয়াপ্ত করা ফোন (সুজয় কৃষ্ণ ভদ্রর ফোন) থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করে জেরা করে ইডি।

কেন্দ্রীয় সংস্থা সূত্রে আরও জানা গেছে, ওই কোম্পানিগুলোতে কোটি কোটি টাকা লেনদেন হয়েছিল। বিভিন্ন তথ্য দেখিয়ে সত্যতা যাচাই করার চেষ্টা করেন আধিকারিকরা। তবে একাধিক প্রশ্নের উত্তর এড়িয়ে গেছেন ‘কালীঘাটের কাকু’। সমস্ত টাকা নিয়োগ দুর্নীতির সাথে যুক্ত কিনা তাও খতিয়ে দেখছেন তাঁরা। তদন্তে অসহযোগিতা এবং একাধিক অসঙ্গতি মেলায় অবশেষে দীর্ঘ জেরার পর কালীঘাটের কাকুকে গ্রেফতার করে ইডি।

প্রসঙ্গত, ‘কালীঘাটের কাকু’র কথা প্রথম প্রকাশ্যে আনেন নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত তাপস মণ্ডল। এরপর অন্য এক ধৃত কুন্তল ঘোষের মুখেও তাঁর নাম শোনা যায়। আর এক ধৃত শান্তনু বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও সুজয়কৃষ্ণের লেনদেনের কথা তদন্তের সময় উঠে আসে।

গত ৪ মে, তাঁর বেহালার বাড়ি ও ফ্ল্যাটে হানা দেয় সিবিআই। সেই সময় ‘কাকু’র বাড়ি থেকে কয়েক লক্ষ নগদ টাকা বাজেয়াপ্ত করে সিবিআই। আর্থিক লেনদেনের অভিযোগে তদন্তে নামে ইডি। ‘কালীঘাটের কাকু’র বেহালার ফকিরপাড়া রোডের ফ্ল্যাট, বাড়ি, অফিস-সহ বহু জায়গায় তল্লাশি চালিয়ে দেড় হাজার পাতার নথি বাজেয়াপ্ত করে ইডি। প্রায় ১২-১৩টি মোবাইল ফোনের সন্ধান‌ও পায় কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in