Bangladesh: বাংলাদেশে অস্থিরতা - প্রশাসন ও পুলিশকে সতর্ক থাকার নির্দেশ রাজ্য সরকারের

পশ্চিমবঙ্গ সরকার সোমবার প্রশাসন ও পুলিশকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। রাজ্যে কোনোরকম সাম্প্রদায়িক উস্কানিমূলক গুজব না ছড়িয়ে পড়ে সেদিকে কঠোর নজর রাখতে বলা হয়েছে।
মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি
মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিফাইল ছবি সংগৃহীত

বাংলাদেশে সাম্প্রদায়িক অস্থিরতার পরে রাজ্য গোয়েন্দা বিভাগ একটি সতর্কতা জারি করে। এই সতর্কবার্তার পর মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন পশ্চিমবঙ্গ সরকার সোমবার প্রশাসন ও পুলিশকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। রাজ্যে কোনোরকম সাম্প্রদায়িক উস্কানিমূলক গুজব না ছড়িয়ে পড়ে সেদিকে কঠোর নজর রাখতে বলা হয়েছে।

রাজ্য সরকার সমস্ত পুলিশ কমিশনারেট, অতিরিক্ত সিপি, এসপি, ডিআইজি এবং আইজিপি, উত্তরবঙ্গের আইজি (আইবি), আঞ্চলিক আইজি, এডিজি এবং রেলওয়ের ডিজিপিকে লিখিত নির্দেশ পাঠিয়েছে। তাদের সতর্ক থাকতে বলার পাশাপাশি যে কোনো অপ্রীতিকর ঘটনায় অবিলম্বে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

"মঙ্গলবার ফাতেহা-দাওয়াজ-দহাম আছে এবং জেলা প্রশাসনকে স্পর্শকাতর এলাকায় কঠোর নজর রাখতে বলা হয়েছে। সব সীমান্তবর্তী জেলাগুলিতে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। জেলা ম্যাজিস্ট্রেট এবং এসপিদের সকলকে থানা পুলিশকে সতর্ক থাকার নির্দেশ দিতে বলা হয়েছে। যে কোনো প্রকার উস্কানিমূলক বা সাম্প্রদায়িক বার্তা ছড়িয়ে পড়লে কঠোরভাবে মোকাবিলা করা হবে।

রবিবার রাজ্যের গোয়েন্দা দপ্তর থেকে সতর্কতা জারি করার পর রাজ্য সরকারের এই নির্দেশ আসে। বাংলাদেশের নোয়াখালী ও চট্টগ্রাম জেলায় হিন্দু মন্দির ও দুর্গাপূজার প্যান্ডেলে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা এবং পশ্চিমবঙ্গে ফাতেহা-দাওয়াজ-দহাম, দুর্গা প্রতিমা বিসর্জনের কথা বিবেচনা করে রাজ্যের গোয়েন্দা বিভাগ একটি সতর্কতা জারি করেছে। সকল জেলা, বিশেষ করে সীমান্তবর্তী জেলাগুলোকে সতর্ক করে, কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কর্মকর্তাদের সংবেদনশীল আচরণের নির্দেশ দেওয়া হয়েছে।

ওই সতর্কবার্তায় জানানো হয়েছে, "১৩ ই অক্টোবর থেকে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে বাংলাদেশে দুর্গাপূজার প্যান্ডেল ভাঙচুরের পোস্টে ভরে গেছে। এই সমস্যাগুলিকে কেন্দ্র করে, সীমান্তবর্তী জেলাগুলি অতি সংবেদনশীল হয়ে উঠেছে। বিভিন্ন হিন্দু মৌলবাদী সংগঠনের নেতারা সক্রিয় হয়ে উঠেছে এবং প্রধানমন্ত্রীর প্রতি বিবৃতি জারি করে বাংলাদেশের সনাতনী জনগণের সহায়তায় অবিলম্বে ত্রাণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

এতে যোগ করা হয়েছে, "এখানে উল্লেখ করা প্রাসঙ্গিক যে পশ্চিমবঙ্গে দুর্গা প্রতিমা বিসর্জন ইতিমধ্যেই শুরু হয়েছে এবং ১৮ অক্টোবর পর্যন্ত চলবে। অন্যদিকে ফাতেহা-দাওয়াজ-দহমের মুসলিম উৎসব ১৮ এবং ১৯ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা।

এক আধিকারিক জানিয়েছেন, "আমরা রাজ্যে কোন ধরনের সাম্প্রদায়িক অশান্তি সহ্য করব না এবং সমস্ত জেলা প্রশাসন এবং পুলিশকে যে কোনো ধরণের সাম্প্রদায়িক পরিস্থিতি কঠোরভাবে মোকাবিলা করতে বলা হয়েছে"।

(Except for the headline, this story has not been edited by People's Reporter and is translated and published from a syndicated feed.)

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in