Abhishek Banerjee: শর্তসাপেক্ষে শহিদ মিনারে অভিষেকের সভা করার অনুমতি হাইকোর্টের

দীর্ঘদিন ধরে শহিদ মিনারে আন্দোলন চালিয়ে যাচ্ছেন সরকারি কর্মীরা। আর, সেই আন্দোলন মঞ্চ থেকে ১০০ মিটার দূরে তৃণমূলের ছাত্র-যুব সমাবেশের অনুমতি দিয়েছে বিচারপতি রাজাশেখর মান্থার একক বেঞ্চ।
অভিষেক বন্দ্যোপাধ্যায়
অভিষেক বন্দ্যোপাধ্যায়গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

শর্তসাপেক্ষে শহিদ মিনারে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সভা করার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। বকেয়া ডিএ-র দাবিতে দীর্ঘদিন ধরে শহিদ মিনারে আন্দোলন চালিয়ে যাচ্ছেন সরকারি কর্মীরা। আর, সেই আন্দোলন মঞ্চ থেকে ১০০ মিটার দূরে তৃণমূলের ছাত্র-যুব সমাবেশের অনুমতি দিয়েছে বিচারপতি রাজাশেখর মান্থার একক বেঞ্চ।

সরকারী কর্মচারীদের ডিএ আন্দোলন ঘিরে উত্তাল রাজ্য। সরকারি কর্মচারীদের কর্মবিরতি, ধর্মঘট, ‘ডিজিটাল অসহযোগ’ আন্দোলন বেজায় চাপে তৃণমূল সরকার। এরই মাঝে শহিদ মিনারে ডিএ আন্দোলন মঞ্চ বোম মেরে উড়িয়ে দেওয়ার হুমকি পোস্টার মেলে।

শুধু তাই নয়, গত ১৮ মার্চ- ধর্না মঞ্চে ঢুকে ISF বিধায়ক নওশাদ সিদ্দিকিকে আক্রমণ করে এক তৃণমূল নেতা। যা নিয়ে চাঞ্চল্য ছড়ায়। এই অবস্থায়- শহিদ মিনারে একটি কর্মসূচি চলাকালীন পুলিশ কী ভাবে সেখানে অন্য কর্মসূচির অনুমতি দেয়? তা নিয়ে প্রশ্ন ওঠে।

তবে, সবপক্ষের বক্তব্য শুনে শেষমেশ-  শর্তসাপেক্ষে শহিদ মিনারে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সভা করার অনুমতি দিয়েছে কলকাতা হাই কোর্ট।

কী কী শর্ত নির্দিষ্ট করা হয়েছে অভিষেকের সভার জন্য?

বিচারপতির নির্দেশ - সভা এলাকার প্রবেশদ্বার এবং বাহিরদ্বার-সহ সমস্ত গুরুত্বপূর্ণ জায়গা সিসিটিভি ক্যামেরা দিয়ে মুড়ে ফেলতে হবে। করতে হবে সভার ভিডিয়োগ্রাফি।

সভায় পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করতে হবে পুলিশকে। যেখানে ডিএ আন্দোলনকারীদের অবস্থান, সেই এলাকায় দ্বিস্তরীয় ব্যারিকেড থাকবে। বাঁশের পাশাপাশি, টিন দিয়ে ব্যারিকেড করতে হবে। আন্দোলনকারীদের যাতে কেউ বিরক্ত না করে, তা নিশ্চিত করতে হবে।

অভিষেকের ওই সভা থেকে কোনও উস্কানিমূলক বক্তব্য পেশ করা যাবে না।

শান্তিপূর্ণ ভাবে গোটা কর্মসূচি পালন করতে হবে। সব পক্ষকেই শান্তি বজায় রাখতে হবে।

সভা হয়ে গেলে ব্যারিকেড খুলে ফেলতে হবে। সভাস্থল পরিষ্কার করে দিতে হবে।

শুনানি চলাকালীন বিচারপতির মন্তব্য, ‘আদালত প্রত্যাশা করে তৃণমূল ছাত্র-যুবর তরফে কোনও রকম অশান্তিতে উস্কানি দেওয়া হবে না। যদি তা করা হয়, তা হলে তার ফল ভাল হবে না।’

পাশাপাশি, কলকাতা পুলিশের উদ্দেশে বিচারপতি মান্থা বলেন, ‘ভবিষ্যতে যাতে এই পরিস্থিতির পুনরাবৃত্তি না হয়, পুলিশ কমিশনারকে সে দিকে নজর রাখতে হবে। একই জায়গায় দু’টি কর্মসূচির অনুমতি দেওয়া যাবে না। শহরে আরও অনেক জায়গা রয়েছে।’

অভিষেক বন্দ্যোপাধ্যায়
সাগরদিঘিতে হারের জের! সংখ্যালঘু উন্নয়ন দফতর নিজের হাতে নিলেন মুখ্যমন্ত্রী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in