Abhishek Banerjee: জিজ্ঞাসাবাদের জন্য অভিষেক বন্দ্যোপাধ্যায়কে CBI তলব, শনিবারই হাজিরা

নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত কুন্তল ঘোষের একটি চিঠি সংক্রান্ত মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, অভিষেক ও কুন্তলকে ডেকে জেরা করতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।
অভিষেক বন্দ্যোপাধ্যায়
অভিষেক বন্দ্যোপাধ্যায়গ্রাফিক্স - আকাশ

শুক্রবার কলকাতা হাইকোর্টে রক্ষাকবচের আবেদন খারিজ হওয়ার পরেই, নিয়োগ দুর্নীতিতে জিজ্ঞাসাবাদের জন্য অভিষেক বন্দ্যোপাধ্যায় নোটিশ পাঠিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই (CBI)। শনিবার সকাল ১১টায়, নিজাম প্যালেসে হাজির হতে বলা হয়েছে তাঁকে।

বর্তমানে তৃণমূলের নবজোয়ার কর্মসূচির জন্য বাঁকুড়ায় আছেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। সূত্রের খবর, কর্মসূচি স্থগিত রেখে আজই রাতে কলকাতা ফিরতে হচ্ছে তাঁকে।

নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত কুন্তল ঘোষের একটি চিঠি সংক্রান্ত মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, অভিষেক ও কুন্তলকে ডেকে জেরা করতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন অভিষেক। শীর্ষ আদালতের নির্দেশে, ওই মামলার এজলাস বদল হয়।

তবে নতুন এজলাসেও স্বস্তি মেলেনি অভিষেকের। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায় বহাল রাখেন বিচারপতি অমৃতা সিনহা। জানিয়ে দেন, চাইলে অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারে ইডি ও সিবিআই। সেই সঙ্গে ২৫ লক্ষ টাকা জরিমানাও করা হয় তাঁকে।

বৃহস্পতিবারই বিচারপতি অমৃতা সিনহার রায় চ্যালেঞ্জ করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে আবেদন করেন অভিষেকের আইনজীবী কিশোর দত্ত। তবে শুক্রবার জরুরি ভিত্তিতে মামলা শুনতে রাজি হয়নি বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ।

সোমবার থেকে হাইকোর্টে গ্রীষ্মাবকাশ। তার আগে শনি এবং রবিবার ছুটি। শুক্রবার পূর্বনির্ধারিত মামলা থাকায় এই মামলাটি শোনা সম্ভব নয় বলে জানায় আদালত। প্রধান বিচারপতির কাছে মামলা ফেরত পাঠানো হয়। বিচারপতি সুব্রত তালুকদার জানিয়ে দেন,'আমি মৌখিক ভাবে বলছি, উপায় না থাকলে আপনারা অবকাশকালীন বেঞ্চে যেতে পারেন।'

শুক্রবার, সিবিআই যে নোটিশে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ডেকে পাঠিয়েছে, তাতে বলা হয়েছে ভারতীয় দন্ডবিধির ১২০বি, ৪২০, ৪৬৭, ৪৬৮, ৪৭১, ৩৪ ধারা ও দুর্নীতি প্রতিরোধ আইনের ৭, ৭এ ও ৮ ধারায়, কলকাতা হাইকোর্টে সৌমেন নন্দী বনাম রাজ্য সরকারের যে মামলা চলছে তাতে জিজ্ঞাসাবাদের জন্যে আপনাকে আগামী শনিবার, সকাল ১১ টা নাগাদ CBI-এর ‘Aniti-Corruption Branch’-এর অফিসে আসতে নির্দেশ দেওয়া হচ্ছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in