কৃষক আন্দোলনে সংহতি জানিয়ে কলকাতায় এস এফ আই ও বিভিন্ন ট্রেড ইউনিয়নের মিছিল

কৃষক আন্দোলনে সংহতি জানিয়ে কলকাতায় এস এফ আই ও বিভিন্ন ট্রেড ইউনিয়নের মিছিল
কৃষক আন্দোলনের সমর্থনে কলকাতায় মিছিলছবি ত্রয় কুমার চ্যাটার্জি

কেন্দ্রীয় সরকারের কৃষিবিলের বিরুদ্ধে কৃষকদের আন্দোলনকে সংহতি জানিয়ে কলকাতায় মিছিল করলো সিপিআইএম-এর ছাত্র সংগঠন এসএফআই এবং বিভিন্ন ট্রেড ইউনিয়ন সংগঠন। কৃষকদের পাশে দাঁড়িয়ে কৃষি বিল প্রত্যাহারের দাবি তুলেছে তাঁরা। এদিনই অখিল ভারতীয় কিষাণ সংঘর্ষ সমন্বয় কমিটির পশ্চিমবঙ্গ রাজ্য শাখার পক্ষ থেকে এক বিবৃতিতে দিল্লি সীমান্তে আন্দোলনরত কৃষকদের সমর্থনে আগামী ১ ও ২ ডিসেম্বর প্রচারের ডাক দেওয়া হয়েছে। এছাড়াও ৩ থেকে ৫ ডিসেম্বর বিভিন্ন জেলায় পথ অবরোধ হবে বলেও জানানো হয়েছে।

কৃষকদের আন্দোলনের রেশ ছড়িয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। কলকাতাতেও কৃষি বিল প্রত্যাহারে দাবিতে পথে নেমে প্রতিবাদে সামিল হয়েছে এসএফআই। সোমবার সুবোধ মল্লিক স্কোয়ার থেকে ধর্মতলা লেনিন মূর্তি পর্যন্ত মিছিল করলেন এসএফআইয়ের কর্মী সর্মথকরা। দিল্লিতে কৃষকদের উপর বর্বরোচিত হামলা কেন হচ্ছে, মিছিল থেকে কেন্দ্রের কাছে তার জবাব চেয়েছে এসএফআই। অবিলম্বে কৃষকদের দাবি মেনে নেওয়া হোক বলেও আওয়াজ তুলেছে তারা। অন্যদিকে একই দাবীতে বাম ও কংগ্রেস সহ বিভিন্ন ট্রেড ইউনিয়ের পক্ষ থেকে একটি মিছিল করা হয়। যে মিছিল ধর্মতলা লেনিন মূর্তির সামনে থেকে শুরু হয়ে শেষ হয় শিয়ালদহ বিগ বাজারের সামনে।

কেন্দ্রের নতুন বিতর্কিত আইনের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হয়েছেন দেশের হাজার হাজার কৃষক। পাঞ্জাব-হরিয়ানা-রাজস্থান-উত্তরপ্রদেশ-উত্তরাখন্ড সহ একাধিক রাজ‍্য থেকে আসা কৃষকদের এই আন্দোলন সোমবার পঞ্চম দিনে পড়েছে। টিকরি ও সিঙ্ঘু সীমান্ত সহ দিল্লিমুখী একাধিক সীমান্ত অঞ্চলে তাঁরা অবরোধ চালিয়ে যাচ্ছেন। কৃষকদের এই আন্দোলনের জেরে রীতিমতো স্তব্ধ হয়ে গিয়েছে রাজধানীর যান চলাচল।

এদিন মিছিল থেকে এসএফআইয়ের সাধারণ সম্পাদক জানিয়েছেন, সাধারণ শ্রমজীবী খেটে খাওয়া মানুষ যে বর্তমান সরকারের পাশে নেই তা স্পষ্ট। রাস্তায় নেমে তাঁরা তা বুঝিয়ে দিয়েছেন।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in