স্কুলের ফি নিয়ে হাইকোর্টের রায়কে বহাল রাখল শীর্ষ আদালত

স্কুলের ফি নিয়ে হাইকোর্টের রায়কে বহাল রাখল শীর্ষ আদালত
ফাইল ছবি সংগৃহীত

করোনা পরিস্থিতিতে রাজ্যের স্কুলের ফি নিয়ে হাইকোর্টে রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট। বেশ কয়েকদিন আগে হাইকোর্ট জানিয়েছিল বর্তমান পরিস্থিতিতে ২০% ফি কমাতে। ফি কমানো নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছিল শহরের একাধিক বেসরকারি স্কুল কর্তৃপক্ষ। বুধবার তা খারিজ করে দিল সর্বোচ্চ আদালত।

১৩ অক্টোবর কলকাতা হাইকোর্টের তরফে জানানো হয়, টিউশন ফিতে ২০% ছাড় দিতে হবে। পাশাপাশি ১ এপ্রিল ২০২০ থেকে যে শিক্ষাবর্ষ শুরু হয়েছে, তাতে অ্যাকাডেমিক ফি নেওয়া যাবে না।

এর আগেও বেসরকারি স্কুলের ফি নিয়ে করা মামলায় হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল ছটি স্কুল।

দ্বিতীয়বার বেসরকারি স্কুলগুলির ফি ২০% কমানো নিয়ে হাইকোর্ট রায় দিয়েছিল তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করে ১৯ টি স্কুল। আবেদন তারা বলে যে, হাইকোর্ট ২০% ফি কমানোর যে নির্দেশ দিয়েছে, তা আইনত সম্ভব নয়। স্কুলের ফি কমানোর ক্ষমতা হাইকোর্টের নেই বলেও দাবি করা হয়েছিল। যদিও সুপ্রিম কোর্টে সেই যুক্তি খারিজ হয়ে যায়।

স্কুলগুলির পক্ষে সওয়াল করে অভিষেক মনু সিঙ্ঘভি সুপ্রিম কোর্টকে বলেন, হাইকোর্ট বেসরকারি স্কুলগুলিকে ফি কমানোর নির্দেশ দিয়ে সংবিধানের ২২৬ ধারা লঙ্ঘন করেছে। হাইকোর্ট এইভাবে সর্বোচ্চ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মতো আচরণ কাজ করতে পারে না।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in