পাঁচ মামলার একটিতেও গ্রেফতার করা যাবে না শুভেন্দুকে, হাইকোর্টের নির্দেশে স্বস্তি BJP নেতার

বিচারপতি বলেন, আদালতের অনুমতি ছাড়া তাঁর বিরুদ্ধে কোনো কড়া পদক্ষেপ নিতে পারবে না পুলিশ। তিনি রাজ‍্যের বিরোধী দলনেতা। তাঁর মর্যাদার কথা বিবেচনা করে তদন্তের গতিপ্রকৃতি নির্ধারিত করতে হবে।
পাঁচ মামলার একটিতেও গ্রেফতার করা যাবে না শুভেন্দুকে, হাইকোর্টের নির্দেশে স্বস্তি BJP নেতার
শুভেন্দু অধিকারীফাইল ছবি সংগৃহীত

আদালতের অনুমতি ছাড়া শুভেন্দু অধিকারীকে গ্রেফতার করা যাবে না। তাঁর বিরুদ্ধে কোনো কড়া ব‍্যবস্থাও নেওয়া যাবে না। শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে থাকা পাঁচটি এফআইআর প্রসঙ্গে এই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের এই রায়ে স্বাভাবিকভাবেই বড়সড় স্বস্তি পেয়েছেন রাজ‍্যের বিরোধী দলনেতা।

কলকাতা সহ রাজ‍্যের পাঁচ জায়গায় শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে পাঁচটি এফআইআর রয়েছে। এই পাঁচটি এফআইআর খারিজের আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন শুভেন্দু। শুভেন্দু তাঁর আবেদনে জানিয়েছিলেন, এই পাঁচটি মামলায় রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। তাই হয় এই মামলা খারিজ করা হোক নতুবা সিবিআই দিয়ে তদন্ত করা হোক।

এই আবেদনের শুনানিতে বিচারপতি রাজশেখর মান্থা বলেন, কোনো মামলাতেই শুভেন্দু অধিকারীকে গ্রেফতার করা যাবে না। আদালতের অনুমতি ছাড়া তাঁর বিরুদ্ধে কোনো কড়া পদক্ষেপ নিতে পারবে না পুলিশ। তিনি রাজ‍্যের বিরোধী দলনেতা। তাঁর মর্যাদার কথা বিবেচনা করে তদন্তের গতিপ্রকৃতি নির্ধারিত করতে হবে।

বিচারপতি আরো বলেন, আমাদের দেশে অনেক ক্ষেত্রেই দেখা গেছে শুধু প্রতিশোধ নেওয়ার জন্য কোনো ব‍্যক্তিকে গ্রেফতার করা হয়। পুলিশ ভাবে এখন গ্রেফতার করি, পরে তথ‍্য প্রমাণ খুঁজব। আবার কিছু একটা করেছি এটা দেখানোর জন্যও গ্রেফতার করা হয়।

শুভেন্দু অধিকারীর ক্ষেত্রে তেমনটা হবে না তো, প্রশ্ন বিচারপতির।

প্রসঙ্গত, নন্দীগ্রামে রাজনৈতিক সংঘর্ষ, তমলুকে পুলিশ সুপারকে হুমকি, পাঁশকুড়ায় একটি ছিনতাই, কাঁথিতে প্রাক্তন দেহরক্ষীর রহস্যজনক মৃত্যু এবং মানিকতলায় চাকরি দেওয়ার নামে প্রতারণা - এই পাঁচটি মামলা রয়েছে শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে। এই পাঁচটি মামলাতেই গ্রেফতার করা যাবে না শুভেন্দুকে। নতুন কোনো এফআইআর দায়ের হলেও আদালতকে জানাতে হবে। ছ'সপ্তাহ পরে ফের এই মামলার শুনানি হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in