টিকা ফ্রিতে পেয়েছেন, তেল কিনতে বেশি টাকা দিতেই হবে - জ্বালানির দাম বৃদ্ধি প্রসঙ্গে মন্ত্রী

মন্ত্রী বলেন, "পেট্রোলের দাম ৪০ টাকা। রাজ্য ও কেন্দ্র সরকারের VAT নিয়ে হয় ৯৮ টাকা। আপনি যদি হিমালয়ান ওয়াটার পান করেন, তার বোতলের দাম পড়ে ১০০ টাকা। জলের দাম অনেক বেশি, তেলের নয়।"
টিকা ফ্রিতে পেয়েছেন, তেল কিনতে বেশি টাকা দিতেই হবে - জ্বালানির দাম বৃদ্ধি প্রসঙ্গে মন্ত্রী
কেন্দ্রীয় পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী রামেশ্বর তেলিছবি সংগৃহীত

টিকা বিনামূল্যে পেয়েছে জনগণ, তাই তেল কিনতে বেশি টাকা দিতেই হবে। পেট্রোলের মূল্যবৃদ্ধি প্রসঙ্গে একথা বললেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি। এই ক্রমবর্ধমান দামকে প‍্যাকেজযুক্ত মিনারেল ওয়াটারের সাথে তুলনা করেছেন তিনি। তাঁর কথায়, পেট্রোপণ‍্যের মূল্যবৃদ্ধি সরকারের সম্পদ বৃদ্ধিরও একটি মাধ্যম।

আসামের তিনসুকিয়াতে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী বলেন, "পেট্রোলের দাম কিন্তু বেশি নয়। এর ওপর ট‍্যাক্স বসানো রয়েছে। মিনারেল ওয়াটারের দাম পেট্রোলের থেকে অনেক বেশি। পেট্রোলের দাম ৪০ টাকা। আসাম সরকার এর ওপর ২৮ টাকা VAT চাপায়, পেট্রোলিয়াম মন্ত্রক ৩০ টাকা VAT চাপায়। সবমিলিয়ে দাম গিয়ে দাঁড়ালো ৯৮ টাকায়। আপনি যদি হিমালয়ান ওয়াটার পান করেন, তার বোতলের দাম পড়ে ১০০ টাকা। জলের দাম অনেক বেশি, তেলের নয়।"

এরপরই বিনামূল্যে টিকা দেওয়ার প্রসঙ্গ তুলে মন্ত্রী বলেন, "আপনারা বিনামূল্যে টিকা পেয়েছেন, তার টাকা কোথা থেকে আসবে? টাকা তো আপনারা দেননি, তাই এভাবে সংগ্রহ করা হচ্ছে। তেল কিনতে বেশি টাকা দিতেই হবে। "

রামেশ্বর তেলি আরও বলেন, রাজ‍্য সরকারগুলো পেট্রোলের ওপর অনেক বেশি VAT চাপিয়েছে। রাজস্থানে পেট্রোলের দাম সবথেকে বেশি। কেন্দ্র দাম কমালেও রাজ‍্যগুলো তা করবে না।

কেন্দ্রীয় মন্ত্রীর এই মন্তব্যের পর কংগ্রেসের কটাক্ষ, "মোদী সরকারের জনকল্যাণমূলক মুখোশের আড়ালে আসল চেহারা ফাঁস করে দিয়েছেন তেলি। সত‍্যি কথা বলায় তাঁর মন্ত্রিপদ থাকলে হয়।"

প্রসঙ্গত, কিছুদিন বন্ধ থাকার পর গত মাসের শেষ সপ্তাহ থেকে ফের লাগাতার দাম বাড়ছে পেট্রোল-ডিজেলের। এই মুহূর্তে রেকর্ড উচ্চতায় রয়েছে জ্বালানির দাম। রাজধানীতে আজ এক লিটার পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ১০৪.৪৪ টাকা এবং ৯৩.১৭ টাকা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in