‘ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছেন’, এবার মন্ত্রী অনুরাগ ঠাকুরের বিরুদ্ধে বিস্ফোরক কুস্তিগীররা

ভিনেশ ফোগট বলেন, ‘কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রীর সাথে কথা বলার পরই আমরা আন্দোলন প্রত্যাহার করেছিলাম। একটি কমিটি গঠন করে বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছিলেন তিনি। সে সময় কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।’
ভিনেশ ফোগট এবং অনুরাগ ঠাকুর
ভিনেশ ফোগট এবং অনুরাগ ঠাকুর

যৌন হেনস্তা ইস্যুতে (MeToo) এবার কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের বিরুদ্ধে সরব হয়েছেন এশিয়ান গেমস ও কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জয়ী কুস্তিগীর ভিনেশ ফোগট (Vinesh Phogat)।

যৌন হেনস্থায় অভিযুক্ত ভারতীয় কুস্তি ফেডারেশনের (WFI) সভাপতি ব্রিজ ভূষণ শরণ সিং (Brij Bhushan Sharan Singh)-কে বাঁচানোর চেষ্টা চালানো হচ্ছে বলে, মোদী সরকারের মন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ এনেছেন আন্দোলনরত কুস্তিগীর ভিনেশ ফোগট।

গত ২১ জানুয়ারি, WFI সভাপতি ব্রিজ ভূষণকে অপসারণ এবং তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের যথাযথ তদন্তের আশ্বাস দিয়েছিলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। এই আশ্বাসের পরেই বিক্ষোভ তুলে নিয়েছিলেন কুস্তিগীররা।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে অনুরাগ ঠাকুরও বলেছিলেন, 'কুস্তিগীরদের সঙ্গে ৭ ঘণ্টা ধরে বৈঠক হয়েছে। আমি তাঁদেরকে ধন্যবাদ জানাতে চাই। তাঁরা অনেক মূল্যবান পরামর্শ দিয়েছেন। আমি আশ্বাস দিচ্ছি, একমাসের মধ্যে তদন্ত করে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।‘

কিন্তু, চার মাস অতিক্রান্ত হওয়ার পরেও যৌন হেনস্থায় অভিযুক্ত ব্রিজ ভূষণের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেয়নি মোদী সরকার। আর, তা নিয়েই বুধবার, দিল্লির যন্তর মন্তরে ধর্না মঞ্চ থেকে ক্ষোভ উগরে দিয়েছেন আন্দোলনরত কুস্তীগিররা।

এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে ভিনেশ ফোগট বলেন, ‘(গত জানুয়ারি মাসে) কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রীর (অনুরাগ ঠাকুর) সাথে কথা বলার পরই আমরা আন্দোলন প্রত্যাহার করেছিলাম। সমস্ত ক্রীড়াবিদরাই তাঁকে যৌন হয়রানির কথা বলেছিলেন। বরং একটি কমিটি গঠন করে বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছিলেন তিনি। সে সময় কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।’

গত ১৮ জানুয়ারি, WFI-র সভাপতির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে যন্তর মন্তরে প্রথম ধর্নায় বসেন দেশের কুস্তিগীররা। ভারতীয় অলিম্পিক সংস্থার প্রধান পিটি ঊষাকে চিঠি লিখে কুস্তিগীররা জানান, 'টোকিও অলিম্পিক্সে মেডেল না মেলায় ভিনেশ ফোগটকে মানসিকভাবে হেনস্থা ও যৌন নির্যাতন করেন WFI সভাপতি। একসময় তিনি আত্মহত্যার কথাও ভেবেছিলেন।'

এই অভিযোগের পর, গত ২০ জানুয়ারি, জরুরি ভিত্তিতে বৈঠক ডাকে পি টি ঊষার নেতৃত্বাধীন একটি কমিটি। অন্যদিকে, ভিনেশ ফোগটদের সঙ্গে আলাদা বৈঠকে বসেন কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর।

এরপরেই, যৌন নির্যাতনের অভিযোগ খতিয়ে দেখার জন্য সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটিতে ছিলেন বাংলার প্রাক্তন অলিম্পিয়ান দোলা বন্দ্যোপাধ্যায়, বক্সিংয়ে ছ’বারের বিশ্ব চ্যাম্পিয়ন মেরি কম, অলকানন্দা অশোক, যোগেশ্বর দত্ত, সহদেব যাদব প্রমুখ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in