UPSC পরীক্ষায় মহিলাদের দাপট! প্রথম পাঁচের মধ্যে চার জনই মহিলা

প্রথম হয়েছেন ঈশিতা কিশোর, দ্বিতীয় হয়েছেন গরিমা লোহিয়া, তৃতীয় স্থান অধিকার করেছেন উমা হরথি এন এবং চতুর্থ স্থানে রয়েছেন স্মৃতি মিশ্র।
চার মহিলা পরীক্ষার্থী
চার মহিলা পরীক্ষার্থীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

মঙ্গলবার প্রকাশিত হয়েছে ভারতের সর্বোচ্চ পরীক্ষা ইউপিএসসির রেজাল্ট। তাতে দেখা যাচ্ছে প্রথম পাঁচ জনের মধ্যে চার জনই মহিলা। গত বছর প্রথম তিনটি স্থান দখল করেছিলেন তিন মহিলা।

ভারতের সর্বোচ্চ প্রশাসনিক পদগুলির জন্য ইউপিএসসি পরীক্ষা দিতে হয় চাকরিপ্রার্থীদের। এর মধ্যে আইএএস, আইপিএস, আইএফএস, সেন্ট্রাল সার্ভিসেস গ্রুপ 'এ' এবং সেন্ট্রাল সার্ভিসেস গ্রুপ 'বি' পদের পরীক্ষা হয়। ফল প্রকাশের পর দেখা যায় প্রথম হয়েছেন ঈশিতা কিশোর (রোল নম্বর - 5809986), দ্বিতীয় হয়েছেন গরিমা লোহিয়া (রোল নম্বর - 1506175), তৃতীয় স্থান অধিকার করেছেন উমা হরথি এন (রোল নম্বর - 1019872) এবং চতুর্থ স্থানে রয়েছেন স্মৃতি মিশ্র (রোল নম্বর - 0858695)। পঞ্চম স্থান অধিকার করেছেন একজন পুরুষ। তিনি হলেন ময়ূর হাজারিকা (রোল নম্বর - 0906457)।

ঈশিকা কিশোর ইকোনমিকসে স্নাতক। দিল্লি ইউনিভার্সিটির অধীন শ্রী রাম কলেজ অফ কমার্স থেকে নিজের স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। বিহারের গরিমা লোহিয়া দিল্লি ইউনিভার্সিটির অধীনে কিরোরিমাল কলেজ থেকে কমার্সে স্নাতক হয়েছেন। তৃতীয় স্থানাধিকারি উমা আইআইটি হায়দরাবাদ থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ বি.টেক করেছেন।

ইউপিএসসি ২০২২-র প্রিলি পরীক্ষা হয়েছিল ৫ জুন (২০২২)। শূন্যপদ ছিল ১০২২টি (IAS-180, IFS-38, IPS-200, গ্রুপ 'এ'-৪৭৩ এবং গ্রুপ 'বি'-১৩১) । মেনস পরীক্ষা হয় গত বছরের সেপ্টেম্বর মাসে। মোট ১১ লক্ষ ৩৫ হাজার ৬৯৭ জন পরীক্ষার জন্য আবেদন করেছিলেন। তাঁদের মধ্যে ৫ লক্ষ ৭৩ হাজার ৭৩৫ জন পরীক্ষায় বসেছিলেন। মেনসে বসেছিলেন ১৩ হাজার ৯০ জন। মেনসে পাস করে ইন্টারভিউতে বসার জন্য যোগ্যতা অর্জন করেছিলেন ২৫২৯ জন।

৯৩৩ জন প্রার্থীকে শর্টলিস্টেড করা হয়েছে। জেনারেলে ৩৪৫ জন, ইডব্লিউএস-এ ৯৯, ওবিসি ২৬৩, এসসি ১৫৪ এবং এসটি ক্যাটাগরিতে ৭২ জন শর্টলিস্টের রয়েছেন। সংরক্ষণ বা রিজার্ভ লিস্টে রাখা হয়েছে ১৭৮ জনকে। তার মধ্যে জেনারেল থেকে ৮৯ জন, ইডব্লিউএস-এ ২৮ জন, ওবিসি ৫২, এসসি ৫ এবং এসটি ক্যাটাগরিতে ৪ জনকে রাখা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২১ ইউপিএসসিতে প্রথম তিনটি স্থানে ছিলেন তিন মহিলা। তাঁরা হলেন শ্রুতি শর্মা, অঙ্কিতা আগরওয়াল এবং গামিনী সিঙ্গলা। এছাড়া শেষ পাঁচ বছর যাঁরা শীর্ষ তালিকায় স্থান করে নিয়েছেন তাঁরা হলেন, শ্রুতি শর্মা (প্রাপ্ত নম্বর - ১১০৫), শুভম কুমার (প্রাপ্ত নম্বর - ১০৫৪), প্রদীপ কুমার (প্রাপ্ত নম্বর - ১০৫৪), কনিষ্ক কাটারিয়া (প্রাপ্ত নম্বর - ১১২১) এবং অনুদ্বীপ দুরিশেট্টি (প্রাপ্ত নম্বর - ১১২৬)।

চার মহিলা পরীক্ষার্থী
নতুন সংসদ ভবনের উদ্বোধনে 'ব্রাত্য' রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, মোদী সরকারকে তীব্র নিশানা বিরোধীদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in