জামিনের কয়েক ঘণ্টার মধ্যেই এক বছরের পুরনো মামলায় ফের জুবেইরকে তলব উত্তরপ্রদেশ পুলিশের

গত বছর সেপ্টেম্বর মাসে আশীষ কাটিয়ার নামের সুদর্শন নিউজ চ্যানেলের এক এমপ্লয়ী জুবেইরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। ওই বছরের ১৪ মে জুবেইরের করা একটি টুইটের ভিত্তিতে অভিযোগ দায়ের করেন তিনি।
মহম্মদ জুবেইর
মহম্মদ জুবেইরফাইল ছবি

সুপ্রিম কোর্টে ৫ দিনের অন্তর্বতীকালীন জামিন মঞ্জুর হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই মহম্মদ জুবেইরের বিরুদ্ধে এক বছরের পুরনো একটি মামলায় ওয়ারেন্ট জারি করলো উত্তরপ্রদেশ পুলিশ। লখিমপুর খেরি পুলিশ এই ওয়ারেন্ট জারি করেছে। আগামী ১১ জুলাই তাঁকে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে লখিমপুরের একটি আদালত।

গত বছর সেপ্টেম্বর মাসে আশীষ কাটিয়ার নামের সুদর্শন নিউজ চ্যানেলের এক এমপ্লয়ী জুবেইরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। ওই বছরের ১৪ মে জুবেইরের করা একটি টুইটের ভিত্তিতে লখিমপুর খেরির মহম্মদী থানায় অভিযোগ দায়ের করেন তিনি।

ওই টুইটে ফ্যাক্ট চেকার জুবেইর লেখেন, "দক্ষিণ পন্থি প্রোপাগান্ডা চ্যানেল সুদর্শন টিভি, মদিনার আল মসজিদ আন-নবাভির ছবির সাথে গাজার একটি পুরনো ছবি গ্রাফিক্সের সাথে সুপারইম্পোজ করে দেখাচ্ছে যে মসজিদে বোমা হামলা করা হয়েছে। এটা রিপোর্টিং নাকি সহিংসতা উসকে দেওয়ার চেষ্টা করা হচ্ছে?"

কাটিয়ার তাঁর অভিযোগে জানান, অভিযুক্ত (জুবেইর) তাঁর চ্যানেলে সম্প্রচারিত বিষয়বস্তু নিয়ে মিথ্যা প্রচার করছেন। এতে সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত হচ্ছে।

স্থানীয় পুলিশ তাঁর অভিযোগ গ্রহণ না করায়, এফআইআর নথিভুক্ত করার নির্দেশনা চেয়ে আদালতের দ্বারস্থ হন কাটিয়ার। আদালতের নির্দেশের পর ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ (দুই সম্প্রদায়ের মধ্যে শত্রুতা ছড়ানো) ধারায় জুবেইরের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়।

লখিমপুর খেরির পুলিশ সুপার সঞ্জীব সুমন জানিয়েছেন, আদালত আগামী ১১ জুলাই জুবেইরকে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে। জুবেইরকে হাজির করার দায়িত্ব সীতাপুর জেল কর্তৃপক্ষের, যেখানে এই মুহূর্তে তিনি বন্দি রয়েছেন।

গত শুক্রবার সীতাপুর পুলিশের কাছে দায়ের হওয়া একটি মামলায় জুবেইরকে ৫ দিনের জন্য জামিন দিয়েছে সুপ্রিম কোর্ট। যদিও দিল্লী পুলিশের দায়ের করা একটি মামলায় জামিন না মেলায় এখনও জেলেই বন্দি রয়েছেন তিনি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in