ধর্না দিলে ২০ হাজার টাকা জরিমানা, ঘেরাও করলে বহিষ্কার! পড়ুয়াদের উদ্দেশ্যে নির্দেশিকা JNU কর্তৃপক্ষের

নয়া বিধিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় চত্বরে ধর্না দিলে ২০,০০০ টাকা জরিমানা করা হবে। আর ঘেরাও করলে, তাঁকে ৩০,০০০ টাকা জরিমানা করা হবে। কেড়ে নেওয়া হতে পারে অভিযুক্তের যাবতীয় শিক্ষাগত শংসাপত্র।
জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়
জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়

আবার বিতর্কে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (JNU)। সম্প্রতি, শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকার - বিক্ষোভ, ধর্না রুখতে নয়া বিধি চালু করেছে জেএনইউ কর্তৃপক্ষ।

জাতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, নয়া বিধিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় চত্বরে ধর্না দিলেই পড়ুয়াদের ২০,০০০ টাকা জরিমানা করা হবে। আর কোনও পড়ুয়া যদি ঘেরাও বা হিংসাত্মক ঘটনায় জড়িয়ে পড়েন, তাহলে তাঁকে ৩০,০০০ টাকা জরিমানা করা হবে। এমনকি তাঁকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করাও হতে পারে। কেড়ে নেওয়া হতে পারে অভিযুক্তের যাবতীয় শিক্ষাগত শংসাপত্র।  

নতুন 'শৃঙ্খলার নিয়ম এবং JNU-এর ছাত্রদের যথাযথ আচরণ' শিরোনামে ১০ পৃষ্ঠা একটি বিধি চালু করা হয়েছে। NDTV জানিয়েছে, নয়া এই বিধি ৩ ফেব্রুয়ারি থেকে চালু করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের তরফে এই প্রসঙ্গে ১৭টি ‘গুরুতর অপরাধে’র কথা বলা হয়েছে। তার মধ্যে আছে - অবৈধ জমায়েত, জোরপূর্বক হস্টেল দখল করে রাখা, বিশ্ববিদ্যালয় চত্বরে অশালীন এবং আপত্তিকর শব্দ বলা কিংবা লেখা ইত্যাদি।

নয়া বিধিতে এও বলা হয়েছে যে, সংশ্লিষ্ট পড়ুয়ার বিরুদ্ধে যে অভিযোগপত্র তৈরি হবে, তার একটা প্রতিলিপি তাঁর অভিভাবকের কাছেও পাঠিয়ে দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের পূর্ণ সময়ের পড়ুয়া তো বটেই, আংশিক সময়ের পড়ুয়াদের জন্যও প্রযুক্ত হবে এই বিধি।

এই বিধি সামনে আসার পরেই দেখা দিয়েছে বিতর্ক। কারণ, গত ফেব্রুয়ারি মাসে বিবিসির তৈরি 'মোদী তথ্যচিত্র' প্রদর্শনী নিয়ে উত্তপ্ত হয়েছিল জেএনইউ চত্বর। তারপরেই এই বিধির কথা সামনে এনেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা যাছে, নয়া বিধিগুলি ইতিমধ্যে জেএনইউ-এর কার্যনির্বাহী পরিষদ দ্বারা অনুমোদিত হয়েছে। এ প্রসঙ্গে JNU-র চিফ প্রক্টর রজনীশ মিশ্র (Chief proctor Rajnish Mishra) সংবাদ সংস্থা পিটিআই (PTI)-কে জানিয়েছেন, 'সংবিধিতে (the statute) আগেই উল্লেখ ছিল নিয়মগুলি। তবে প্রক্টরিয়াল তদন্তের (proctorial enquiry) পর নতুন নিয়ম (বিধি) প্রণয়ন করা হয়েছে।'

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়
জেলবন্দি SSC-র প্রাক্তন উপদেষ্টার বাড়ি থেকে উদ্ধার দেড় কেজি সোনা, চাকরিপ্রার্থীদের নামের তালিকা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in