১ লক্ষের বেশি শূন্যপদ সেনাবাহিনীতে, দেশের সুরক্ষার সঙ্গে আপোষ করছে কেন্দ্র, অভিযোগ বিরোধীদের
গ্রাফিক্স - নিজস্ব

১ লক্ষের বেশি শূন্যপদ সেনাবাহিনীতে, দেশের সুরক্ষার সঙ্গে আপোষ করছে কেন্দ্র, অভিযোগ বিরোধীদের

সেনায় শূন্য পদের সংখ্যা কত, তা জানতে চেয়ে প্রশ্ন তোলেন সিপিএমের রাজ্যসভা সাংসদ ভি শিবদাসন। তার উত্তরে কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ভাট এমনটাই জানান।

রেলমন্ত্রক বা আধা সেনায় বহুসংখ্যক শূন্যপদ রয়েছে। এই অভিযোগ দীর্ঘদিনের। অথচ সেই পদে লোক নেওয়া হচ্ছে না। শুধু তাই নয়, নিয়ম অনুযায়ী কোনও পদে যদি ২-৩ বছর নিয়োগ না হয়, সে ক্ষেত্রে পথটি বিলুপ্ত হয়ে যায়। এভাবে অনেক পদ বিলুপ্ত হয়ে গিয়েছে বলে অভিযোগ ওঠে। এবার এই শূন্যপদ সংক্রান্ত লোকসভায় এক লিখিত প্রশ্নের উত্তরে নরেন্দ্র মোদি সরকারও তা কার্যত স্বীকার করে নিল। জানাল যে, সেনাবাহিনীর তিন শাখায় অফিসার ও জুনিয়র কমিশনড অফিসার পর্যায়, এয়ারম্যান, সেলর শ্রেণিতে প্রায় ১.২২ লক্ষের বেশি পদ খালি রয়েছে।

এই পরিসংখ্যান জেনে স্বাভাবিকভাবেই ঝাঁপিয়ে পড়েছে বিরোধীরা। কংগ্রেস সরাসরি দেশের সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলেছে। কংগ্রেসের কটাক্ষ, সেনা নিয়োগ না-করে কেন্দ্রীয় সরকার দেশের সুরক্ষার সঙ্গে আপোষ করছে। প্রতিরক্ষা মন্ত্রকের পাল্টা যুক্তি, সরকার নির্দিষ্ট সময় অন্তর সেনায় নিয়োগ প্রক্রিয়া চালায়। এটি ধারাবাহিক প্রক্রিয়া।

সেনায় শূন্য পদের সংখ্যা কত, তা জানতে চেয়ে প্রশ্ন তোলেন সিপিএমের রাজ্যসভা সাংসদ ভি শিবদাসন। তার উত্তরে কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ভাট জানান, সবথেকে বেশি শূন্য পদ রয়েছে ভারতীয় স্থল সেনায়। অফিসার পর্যায়ে ৭,৪৭৬টি ও জুনিয়র কমিশনড অফিসার (জেসিও) পর্যায়ে ৯৭,১৭৭টি পদ খালি। অর্থাৎ এখানেই এক লক্ষের বেশি শূন্যপদ রয়েছে। ভারতীয় নৌ সেনায় অফিসার ও সেলর শ্রেণিতে শূন্যপদের সংখ্যা যথাক্রমে ১২৬৫ ও ১১,১৬৬টি। শূন্যপদ রয়েছে বায়ুসেনাতেও। সেখানে ৬২১টি অফিসার পদ ও ৪৮৫০টি এয়ারম্যান পদ শূন্য রয়েছে।

কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা সেনাবাহিনীতে ১,২২,৫৫৫টি শূন্যপদের উল্লেখ করে বিজেপিকে নিশানা করে বলেন, 'শুধু ভোটের কথা মাথায় রেখে সেনা ও তাদের বলিদানের কথা উল্লেখ করে শাসক দল। কিন্তু শূন্যপদে নিয়োগ বা সেনাকর্মীদের সুযোগ-সুবিধা দেওয়ার নামে আসলে বিশ্বাসঘাতকতা করছে কেন্দ্র।' এটা আসলে মোদি সরকারের ছদ্ম রাষ্ট্রবাদ বলে তোপ দাগেন তিনি।

১ লক্ষের বেশি শূন্যপদ সেনাবাহিনীতে, দেশের সুরক্ষার সঙ্গে আপোষ করছে কেন্দ্র, অভিযোগ বিরোধীদের
মোদি আমলে কমেছে নিয়োগ, বেড়েছে বিলুপ্ত পদের সংখ্যা, স্বীকারোক্তি খোদ কেন্দ্রীয় মন্ত্রকের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in