রাফায়েল কাণ্ড নিয়ে প্রধানমন্ত্রী নীরব কেন? প্রশ্ন কংগ্রেসের

কংগ্রেস মুখপাত্র পবন খেরা বলেন – যে দেশ এই চুক্তি থেকে লাভ করেছে তারা তদন্তের আদেশ দিচ্ছে। অথচ যে দেশ এই চুক্তিতে দেশের আয়করদাতাদের টাকা লোকসান করেছে তারা চুপ করে আছে।
রাফায়েল কাণ্ড নিয়ে প্রধানমন্ত্রী নীরব কেন? প্রশ্ন কংগ্রেসের
সাংবাদিক সম্মেলনে কংগ্রেস মুখপাত্র পবন খেরাছবি আইএনসি ট্যুইটার হ্যান্ডেলের ভিডিও থেকে স্ক্রীনশট

রাফায়েল নিয়ে নতুন করে বিতর্কের শুরুতেই ফের কংগ্রেসের আক্রমণে কেন্দ্রীয় সরকার। রবিবার কংগ্রেসের পক্ষ থেকে রাফায়েল প্রসঙ্গে কেন্দ্রীয় সরকারের নীরবতা নিয়ে প্রশ্ন তুললেন দলের মুখপাত্র পবন খেরা। কংগ্রেসের প্রশ্ন রাফায়েল প্রশ্নে প্রধানমন্ত্রী নীরব কেন? এর আগে গতকালই আবারও কংগ্রেসের পক্ষ থেকে রাফায়েল কান্ডে যৌথ সংসদীয় কমিটির তদন্তের দাবি তোলা হয়েছে।

রবিবার এক সাংবাদিক সম্মেলনে কংগ্রেস মুখপাত্র পবন খেরা বলেন – যে দেশ এই চুক্তি থেকে লাভ করেছে তারা তদন্তের আদেশ দিচ্ছে। অথচ যে দেশ এই চুক্তিতে দেশের আয়করদাতাদের টাকা লোকসান করেছে তারা চুপ করে আছে। ফ্রান্স সরকারের পক্ষ থেকে এবং কংগ্রেসের পক্ষ থেকে যেসব প্রশ্ন তোলা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেন সেসব প্রশ্নের উত্তর দিচ্ছেন না?

রাফায়েল প্রশ্নে কেন্দ্রের মোদী সরকারকে আক্রমণ করতে ছাড়েননি কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীও। এদিন তিনিও প্রশ্ন তোলেন – মোদী সরকার কেন যৌথ সংসদীয় কমিটির তদন্তে রাজী হচ্ছেন না?

এর আগে গতকাল শনিবার কংগ্রেসের পক্ষ থেকে রাফায়েল কান্ডে যৌথ সংসদীয় কমিটির তদন্তের দাবি জানানো হয়েছিলো। কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা বলেন - দুর্নীতি, দেশদ্রোহ, সরকারী কোষাগারের ক্ষয়ক্ষতির সাথে জড়িত রাফালে কেলেঙ্কারী অবশেষে উন্মোচিত হয়েছে।

কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে, ফ্রান্সের প্রাক্তন রাষ্ট্রপতি ফ্রাঙ্কোস হল্যান্ডে এবং বর্তমান রাষ্ট্রপতি ইমান্যুয়েল ম্যাক্রনের ভূমিকাও তদন্ত করে দেখা হবে।

কংগ্রেসের অভিযোগ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১২৬টি রাফালে যুদ্ধ বিমানের বদলে ৩৬টি রাফালে যুদ্ধ বিমান কেনার জন্য ৭.৮ বিলিয়ন ইউরোর চুক্তি স্বাক্ষর করেছিলেন।

গত শুক্রবার ফরাসী নিউজ পোর্টাল মিডিয়াপার্ট-এর পক্ষ থেকে এক রিপোর্ট প্রকাশিত হবার পরেই ফের রাফায়েল বিতর্ক চাগাড় দিয়ে ওঠে। যে রিপোর্টে বলা হয়েছে, ৩৬ টি রাফায়েল যুদ্ধ বিমান কেনার জন্য ৭.৮ বিলিয়ন ইউরোর চুক্তিতে দুর্নীতি ও স্বজনপোষণের অভিযোগ তদন্ত করে দেখার জন্য এক ফরাসী বিচারককে নিযুক্ত করা হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in