বদলির পর পরম বীর সিং এসব বলছেন কেন? মহারাষ্ট্র কান্ডে প্রশ্ন শরদ পাওয়ারের

শরদ পাওয়ারের প্রশ্ন, মুকেশ আম্বানির নিরাপত্তা তদন্তে গাফিলতির অভিযোগে বদলি হওয়ার পর কেন স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ আনলেন পুলিশ অফিসার পরমবীর সিং?
বদলির পর পরম বীর সিং এসব বলছেন কেন? মহারাষ্ট্র কান্ডে প্রশ্ন শরদ পাওয়ারের
দিল্লিতে সাংবাদিক সম্মেলনে শরদ পাওয়ারছবি শরদ পাওয়ারের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের বিরুদ্ধে ওঠা তোলাবাজির অভিযোগকে "গুরুতর" বলে উল্লেখ করেও অভিযোগের সময়কাল নিয়ে প্রশ্ন তুললেন এনসিপি প্রধান শরদ পাওয়ার। তাঁর প্রশ্ন, মুকেশ আম্বানির নিরাপত্তা তদন্তে গাফিলতির অভিযোগে বদলি হওয়ার পর কেন স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ আনলেন পুলিশ অফিসার পরমবীর সিং? যদিও তিনি জানিয়েছেন, মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেবেন।

সদ্য অপসারিত মুম্বাইয়ের পুলিশ কমিশনার পরমবীর সিং শনিবার উদ্ধব ঠাকরেকে একটি চিঠি লিখে অভিযোগ করেন, তোলাবাজি করে প্রতি মাসে ১০০ কোটি টাকা তোলার জন্য পুলিশকে নির্দেশ দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। এছাড়াও বিশেষ‌ বিশেষ ক্ষেত্রে তাঁকে ও সিনিয়র পুলিশ অফিসারদের এড়িয়ে কীভাবে মামলা পরিচালনা করতে হবে এবং অভিযোগ দায়ের করতে হবে, সেই নির্দেশও দিতেন অনিল দেশমুখ। যদিও এই সমস্ত অভিযোগ অস্বীকার করে পরম বীর সিংহের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করার হুঁশিয়ারি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এই চিঠির পরই তোলপাড় শুরু হয় রাজ্য ও দেশের রাজনীতিতে। আজ দিল্লিতে এই প্রসঙ্গে সাংবাদিক বৈঠক করে এনসিপি প্রধান শরদ পাওয়ার বলেন, "স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে ওঠা অভিযোগ গুরুতর। অভিযোগ ছিল যে স্বরাষ্ট্রমন্ত্রী পুলিশকে ১০০ কোটি টাকা তোলার নির্দেশ দিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী বা তাঁর কর্মীদের কাছে কোনো টাকা লেনদেন হওয়ার বিষয়ে কোনো তথ্য নেই। তাছাড়া অভিযোগগুলোর সময়কাল নিয়েও বিবেচনা করতে হবে। পরম বীর সিং এই সমস্ত অভিযোগ করেছেন তাঁকে বদলি করার পর। এখন কেন?"

মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে এই অভিযোগের নিরপেক্ষ তদন্ত করার পরামর্শ দিয়েছেন পাওয়ার। এক্ষেত্রে মুম্বাইয়ের প্রাক্তন পুলিশ প্রধান জুলিও রিবেইরোর নাম প্রস্তাব করেছেন তিনি। তিনি বলেন, "জুলিও রিবেইরোর বিশ্বাসযোগ্যতা এমন যে কেউ তাঁর তদন্তে হস্তক্ষেপ করতে পারবে না বা তদন্তকে প্রভাবিত করতে পারে না।"

এই ঘটনায় প্রশ্নের মুখে পড়েছে মহারাষ্ট্রের শিবসেনা-কংগ্রেস-এনসিপি জোট সরকার। যদিও শরদ পাওয়ারের দাবি জোট সরকারের ওপর এই ঘটনার কোনো প্রভাব পড়বে না। রাজ্যের উপ মুখ্যমন্ত্রী তথা এনসিপি-র রাজ্য প্রধান জয়ন্ত পাটিল জানিয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে অনিল দেশমুখকে অপসারণের কোনো প্রশ্নই নেই। তিনি বলেন, "পরম বীর সিংহের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার পরই এই চিঠি পাঠানো হয়েছে। এই চিঠি আসলে ওই কঠোর ব্যবস্থার প্রতিক্রিয়া।"

প্রসঙ্গত, এই মাসের শুরুর দিকে রিলায়েন্স চেয়ারম্যান মুকেশ আম্বানির বাড়ির কাছে বিস্ফোরক বোঝাই একটি গাড়ি উদ্ধারের মামলায় পুলিশ অফিসার শচীন ওয়াজে গ্রেপ্তার হওয়ার পর বুধবার পরম বীর সিংকে হোম গার্ডে বদলি করা হয়।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in