Gajak Vs Rewari: 'গজক' সংস্কৃতি নিয়ে সরকার নীরব কেন: 'রেওয়ারি' প্রসঙ্গে কংগ্রেসের কটাক্ষ

সম্প্রতি সংসদে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে গত পাঁচ বছরে দেশের বাণিজ্যিক ব্যাঙ্কগুলি প্রায় ১০ লক্ষ কোটি টাকার ঋণ মকুব করেছে। যে ঘটনা প্রকাশ্যে আসার পর, সরব হয়েছে একাধিক বিরোধী দল।
কংগ্রেসের জাতীয় মুখপাত্র গৌরব বল্লভ
কংগ্রেসের জাতীয় মুখপাত্র গৌরব বল্লভফাইল ছবি, গৌরব বল্লভের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

সম্প্রতি সংসদে এক প্রশ্নোত্তর পর্বে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে গত পাঁচ বছরে দেশের বাণিজ্যিক ব্যাঙ্কগুলি প্রায় ১০ লক্ষ কোটি টাকার ঋণ মকুব করেছে। যে ঘটনা প্রকাশ্যে আসার পর, সরব হয়েছে একাধিক বিরোধী দল। এই বিষয়ে শুক্রবার আক্রমণের রাস্তায় হেঁটেছে কংগ্রেসও। ১০ লক্ষ কোটি টাকার ঋণের দায়মুক্তির বিষয়ে কেন্দ্রকে আক্রমণ করে কংগ্রেসের পক্ষ থেকে এই ঘটনাকে "গজক সংস্কৃতি" বলে অভিহিত করেছে।

শুক্রবার কংগ্রেসের মুখপাত্র গৌরব বল্লভ এক সাংবাদিক সম্মেলনে বলেন, খাদ্য সুরক্ষা আইন ২০১৩ এর ভিত্তিতে, বিজেপি সরকার করোনা মহামারীর সময় ৮০ কোটি নাগরিককে বিনামূল্যে রেশন বিতরণ করেছে। পরোক্ষভাবে, জাতীয় খাদ্য নিরাপত্তা আইন সরকারকে ন্যূনতম সমর্থন মূল্যে (MSP) কৃষকদের কাছ থেকে খাদ্যশস্য কিনতে বাধ্য করেছে।

"সুতরাং যদি ৮০ কোটি নাগরিককে (জনসংখ্যার প্রায় ৬০ শতাংশ) খাদ্যশস্য বিতরণ করা এবং MSP-তে কৃষকদের কাছ থেকে একই খাদ্যশস্য কেনা একটি বিনামূল্যের রেওয়াড়ি সংস্কৃতি হলে গত ৫ বছরে ৯.৯২ লক্ষ কোটি টাকা (প্রায় ১০ লক্ষ কোটি টাকা) ব্যাঙ্কের দ্বারা বাতিল করা হয়েছে সেটা কোন সংস্কৃতি? সরকার কেন এই অবাধ গজক সংস্কৃতি নিয়ে নীরব?

বল্লভ বলেন, "গত ৫ বছরে ব্যাঙ্কগুলি থেকে ৯.৯২ লক্ষ কোটি টাকার ঋণের মকুব করা হয়েছে, ৭.২৭ লক্ষ কোটি টাকা সরকারি ব্যাঙ্কগুলির শেয়ার৷ সংসদে দেওয়া উত্তরে সরকার স্বীকার করেছে যে গত ৫ বছরে, পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলি যে পরিমাণ রাইট অফ করেছে তার মধ্যে, মাত্র ১.০৩ লক্ষ কোটি টাকা পুনরুদ্ধার করা হয়েছে, পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলি গত ৫ বছরে মাত্র ১৪ শতাংশ অর্থ উদ্ধার করতে সক্ষম হয়েছে৷

বল্লভ বলেন, "যদি আমরা এটাও ধরে নিই যে রাইট অফ করা ঋণ থেকে পুনরুদ্ধার আগামী সময়ে ২০ শতাংশ বাড়বে, সেক্ষেত্রেও সরকারী খাতের ব্যাঙ্কগুলি ৫.৮ লক্ষ কোটি টাকার ঋণ পুনরুদ্ধার করতে পারবে না। এখানে এটি গুরুত্বপূর্ণ যে যদি সরকারি খাতের ব্যাঙ্কে ঋণ অনাদায়ী হয়ে যায় তাহলে দেশের করদাতাদের টাকা ডুবে যায়।”

কংগ্রেস নেতা বলেন, "যদি MNREGA সরকারের জন্য একটি বিনামূল্যের 'রেওয়ারি' হয়, তাহলে ২০১৯ সালে সরকার ঘোষিত কর্পোরেট ট্যাক্সের হার কমানো কেন বিনামূল্যে ‘গজক’ নয়? এই কর্পোরেট করের হার হ্রাসের নীট প্রভাব ১.৪৫ লক্ষ কোটি কম কর সংগ্রহ। যা চলতি অর্থবছরের MGNREGA বাজেটের দ্বিগুণ।

বল্লভ বলেন, "কেন দরিদ্রদের দেওয়া অল্প পরিমাণ সহায়তা 'ফ্রিবি' (রেওয়ারি) হিসাবে গণ্য হয়, অথচ ধনী বন্ধুদের জন্য কম করের হার, রাইট অফ এবং ছাড়ের মাধ্যমে যা দেওয়া হয় তা সবই 'প্রয়োজনীয় প্রণোদনা' (গজক)?"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in