ইজরায়েলী এনএসও গ্রুপে ভারতীয় ক্লায়েন্ট কে ছিলো? কেন্দ্রের কাছে প্রশ্ন পি চিদাম্বরম-এর

কংগ্রেস সাংসদ বলেন – 'আন্তর্জাতিক স্তরের একাধিক সংবাদমাধ্যমের তদন্তের ভিত্তিতে দ্য ওয়ার জানিয়েছে যে এনএসও গ্রুপে এক ভারতীয় ক্লায়েন্ট ছিলো। সেই ভারতীয় ক্লায়েন্ট কে?'
পি চিদাম্বরম
পি চিদাম্বরমফাইল ছবি, ক্যুইন্টের সৌজন্যে

পেগেসাস নজরদারি কান্ডে ক্রমশ সুর চড়াচ্ছে কংগ্রেস। কংগ্রেস সাংসদ এবং প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম মঙ্গলবার সরকারের কাছে পেগেসাস প্রসঙ্গে আরও একবার জানতে চান। কেন্দ্রীয় সরকারের কাছে এদিন একাধিক ট্যুইটবার্তায় চিদাম্বরম প্রশ্ন করেন – ইজরায়েলী এনএসও গ্রুপে ভারতীয় ক্লায়েন্ট কে ছিলো?

কংগ্রেস সাংসদ বলেন – 'আন্তর্জাতিক স্তরের একাধিক সংবাদমাধ্যমের তদন্তের ভিত্তিতে দ্য ওয়ার জানিয়েছে যে এনএসও গ্রুপে এক ভারতীয় ক্লায়েন্ট ছিলো। সেই ভারতীয় ক্লায়েন্ট কে?'

নিজের ট্যুইটবার্তায় তিনি আরও বলেন – এই ক্লায়েন্ট কি ভারত সরকার? অথবা সরকারের কোনো এজেন্সি? অথবা কোনো ব্যক্তি মালিকানার সংস্থা? আমি নিশ্চিত যে শীঘ্রই ক্লায়েন্টের নাম প্রকাশিত হবে। আমি আশা করি, ততক্ষণ পর্যন্ত সরকার এই নজরদারির অভিযোগের সমস্ত অভিযোগ অস্বীকার করবে।

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরেই পেগেসাস নজরদারি কান্ডে উত্তাল দেশের সংসদ। সংসদের বাদল অধিবেশন শুরু হবার আগের দিন পেগেসাস নজরদারির বিষয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়। এরপর গত ১৯ জুলাই সংসদের বাদল অধিবেশন শুরু হবার পর থেকেই পেগেসাস প্রশ্নে আলোচনার দাবিতে দফায় দফায় মুলতুবি হয়েছে অধিবেশন।

গতকাল এক ট্যুইট বার্তায় চিদাম্বরম জানিয়েছিলেন – ফ্রান্সের রাষ্ট্রপতি ম্যাক্রন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনেটকে ফোন করে পেগেসাস নজরদারির বিষয়ে সমস্ত তথ্য চেয়ে পাঠিয়েছে। প্রধানমন্ত্রী বেনেটও এই বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

একমাত্র যে সরকারের এই বিষয়ে কোনো চিন্তা নেই তা হল ভারত সরকার। এর কারণ কি এটাই, যে ভারত সরকার এই বিষয়ে পুরোটাই জানে এবং সেইকারণেই ইজরায়েল বা এনএসও-র কাছ থেকে তাদের আর কিছু জানার প্রয়োজন নেই?

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in