দলনেতা কে? সিদ্ধান্ত নেবে লোকসভা - চিরাগ পাসোয়ানের আবেদন খারিজ করে জানালো দিল্লি হাইকোর্ট

সম্প্রতি লোক জনশক্তি পার্টির সাংসদ চিরাগ পাসোয়ান তাঁর কাকা পশুপতি পারসকে লোকসভায় এলজেপি চেয়ারম্যান করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন।
দলনেতা কে? সিদ্ধান্ত নেবে লোকসভা - চিরাগ পাসোয়ানের আবেদন খারিজ করে জানালো দিল্লি হাইকোর্ট
চিরাগ পাসোয়ানছবি - চিরাগ পাসোয়ানের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

চিরাগ পাসোয়ানের আবেদনে সাড়া দিলো না দিল্লি হাইকোর্ট। শুক্রবার লোক জনশক্তি পার্টির ঘরোয়া বিবাদ প্রসঙ্গে দিল্লি হাইকোর্ট জানায় – লোকসভার অভ্যন্তরীণ বিবাদ মেটানোর দায়িত্ব স্পীকারের। সম্প্রতি লোক জনশক্তি পার্টির সাংসদ চিরাগ পাসোয়ান তাঁর কাকা পশুপতি পারসকে লোকসভায় এলজেপি চেয়ারম্যান করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

এই আবেদন খারিজ করে দিয়ে শুক্রবার দিল্লি হাইকোর্টের বিচারপতি রেখা পাল্লির বেঞ্চ জানায় – লোকসভার অভ্যন্তরীণ বিষয়ে সিদ্ধান্ত নেবেন স্পীকার। এই আবেদনের কোনো গ্রহণযোগ্যতা নেই বলেও মন্তব্য করে আদালত। আদালত আরও জানায়, এটা লোক জনশক্তি পার্টির অভ্যন্তরীণ বিষয়।

এদিনের মামলায় কেন্দ্রীয় সরকারের পক্ষে সলিসিটার জেনারেল তুষার মেহতা জানান, এটা সাংবিধানিক বিষয়। এই বিষয় কোনোভাবেই আদালতের এক্তিয়ারভুক্ত নয়। এটা ওই দলের গঠনতন্ত্রের বিষয়। দলের ছয় সাংসদের মধ্যে একজন আদালতের দ্বারস্থ হয়েছে।

আবেদনকারীর পক্ষের আইনজীবী আদালতে জানান, পশুপতি পারসকে লোকসভায় এলজেপির দলনেতা ঘোষণা করা এবং চিরাগ পাসোয়ানের নাম বাদ দিয়ে দেওয়া দলের সংবিধানের পরিপন্থী।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in