রেলের ৩ লক্ষ শূন্যপদে নিয়োগ কবে! ধোঁয়াশায় মন্ত্রক

সম্প্রতি রাজ্যসভায় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব লিখিতভাবে জানান, ২০২১ সালের ১ জুলাই পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে রেলে এই মুহূর্তে শূন্যপদের সংখ্যা মোট ৩ লক্ষ ২ হাজার ১১৩
প্রতীকী ছবি
প্রতীকী ছবিসংগৃহীত

কেন্দ্রের অন্যতম বড় নিয়োগ ক্ষেত্র ভারতীয় রেল। বছরে বড় সংখ্যক চাকরিপ্রার্থী রেলের বিভিন্ন পদের জন্য পরীক্ষায় বসেন, নিযুক্তও হন। এই মুহূর্তে রেলের শূন্যপদ তিন লক্ষেরও বেশি। সংশ্লিষ্ট মন্ত্রকের একটি রিপোর্ট থেকে এমনটাই জানা গিয়েছে। কয়েকটি ক্ষেত্রে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে বটে। কিন্তু সব শূন্যপদে নিয়োগ প্রক্রিয়া কবে শেষ হবে, তা নিয়ে ধোঁয়াশা রয়েই গিয়েছে।

সম্প্রতি রাজ্যসভায় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব লিখিতভাবে জানান, ২০২১ সালের ১ জুলাই পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে রেলে এই মুহূর্তে শূন্যপদের সংখ্যা মোট ৩ লক্ষ ২ হাজার ১১৩। সংসদে রেলমন্ত্রক জানিয়েছে, এই শূন্যপদের মধ্যে গেজেটেড ক্যাটাগরির পদ মোট ২ হাজার ৩৬৩টি ও নন-গেজেটেড ক্যাটাগরির পদ মোট ২ লক্ষ ৯৯ হাজার ৭৫০। নন-গেজেটেড ক্যাটাগরির শূন্যপদের সংখ্যাই সবথেকে বেশি। তবে সব পদে নিয়োগ প্রক্রিয়া কবে শেষ হবে, তা জানাতে পারেনি রেল।

রেলমন্ত্রী শুধু জানান, যখন যেমন চাহিদা তৈরি হয়, সেইমতো রেলে নিয়োগ চলে। শূন্যপদ তৈরি হওয়া এবং তা পূরণ করার বিষয়টি যথেষ্টই সময়সাপেক্ষ। নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা, পরীক্ষা নেওয়া, প্যানেল চূড়ান্ত করা এবং সফল প্রার্থীদের নিয়োগপত্র দেওয়া-গোটা প্রক্রিয়া সম্পন্ন করতে যথেষ্ট সময় প্রয়োজন হয়।

রাজ্যসভায় লিখিতভাবে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, ইতিমধ্যেই রেলের গ্রুপ সি ক্যাটাগরিতে ৩৬ হাজার ৯৪৪টি শূন্যপদ এবং লেভেল-ওয়ান কিংবা গ্রুপ-ডির ১ লক্ষ ৩ হাজার ৭৬৯টি শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। একইসঙ্গে ২০১৯-২০ এবং ২০২০-২১ আর্থিক বছরে গ্রুপ-সির একাধিক পদে যথাক্রমে ৭১ হাজার ১২৫ জন এবং ২ হাজার ১২৩ জন সফল প্রার্থীকে প্যানেলভুক্ত করেছে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড।

পাশাপাশি ২০১৮ সালের একটি বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে আরপিএফ/আরপিএসএফে ১ হাজার ১২১ জন সাব-ইনস্পেক্টর (এগজিকিউটিভ), ৮ হাজার ৫৪৩ জন কনস্টেবল (এগজিকিউটিভ) এবং ৭৯৬ জন কনস্টেবলকে (অ্যানসিলারি) প্যানেলভুক্ত করা হয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in