একজন সাংসদের বেতন কত? কী কী সুবিধা পান তিনি ও তাঁর পরিবার? দেখে নিন একনজরে

People's Reporter: এক জন সাংসদ প্রতিমাসে বেতন পান ১ লক্ষ টাকা। প্রতিমাসে ৭০ হাজার টাকা নির্বাচনী ভাতা পান নির্বাচনী এলাকায় তাঁর অফিস রক্ষণাবেক্ষণ সম্পর্কিত খরচ এবং সংগঠকদের খরচ মেটাতে।
নতুন সংসদ ভবন
নতুন সংসদ ভবন ছবি সৌজন্যে উইকিপিডিয়া

সদ্য সমাপ্ত হয়েছে অষ্টাদশ লোকসভা। নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট আসন পেয়েছে ২৯২ টি আসন এবং ইন্ডিয়া জোট পেয়েছে ২৩৩ আসন। শীঘ্রই জয়ী প্রার্থীরা সাংসদ হিসাবে শপথ নিতে চলেছেন। এক নজরে দেখে নেওয়া যাক সাংসদদের বেতন এবং সুযোগ-সুবিধা -

বেতন – এক জন সাংসদ প্রতিমাসে বেতন পান ১ লক্ষ টাকা। মুদ্রাস্ফীতির হার এবং জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয়ের সাথে তাল মিলিয়ে ২০১৮ সালে সাংসদদের জন্য নতুন করে বেতন পরিকাঠামো তৈরি করা হয়। তখন থেকে এই বেতন নির্ধারণ করা হয়েছে।  

ভাতা এবং সুযোগ-সুবিধা –

নির্বাচনী ভাতা – সাংসদরা প্রতিমাসে ৭০ হাজার টাকা নির্বাচনী ভাতা পান নির্বাচনী এলাকায় তাঁর অফিস রক্ষণাবেক্ষণ সম্পর্কিত খরচ এবং সংগঠকদের খরচ মেটাতে।

অফিস খরচ - একজন সাংসদ অফিস খরচের জন্য প্রতি মাসে ৬০ হাজার টাকা পান। এর মধ্যে ষ্টেশনারি এবং টেলিকমিউনিকেশন কর্মীদের বেতন বাবদ খরচও অন্তর্ভুক্ত থাকে।

দৈনিক ভাতা - সংসদীয় অধিবেশন এবং কমিটির মিটিং চলাকালীন, সাংসদরা রাজধানীতে থাকাকালীন খাবার এবং অন্য প্রয়োজনীয় খরচ মেটাতে দৈনিক ২০০০ টাকা ভাতা পান।

ভ্রমণ ভাতা - সাংসদ এবং তাঁর পরিবার প্রতি বছর ৩৪ বার বিনামূল্যে অভ্যন্তরীণ বিমান ভ্রমণের সুবিধা পান। অফিসিয়াল এবং ব্যক্তিগত কারণে বিনামূল্যে প্রথম-শ্রেণীর ট্রেন ভ্রমণের পরিষেবাও পান। পাশাপাশি, সাংসদরা তাঁদের নির্বাচনী এলাকার মধ্যে সড়কপথে ভ্রমণ করার জন্য তেলের টাকাও পেয়ে থাকেন।

আবাসন এবং বাসস্থান – পাঁচ বছরের জন্য সাংসদরা উন্নত এলাকায় বিনা খরচে আবাসন পান। প্রবীণত্বের বিচারে তাঁরা বাংলো, ফ্ল্যাট বা হস্টেল পেয়ে থাকেন। আর যাঁরা সরকারি বাসভবন ব্যবহার করেন না, তাঁরা প্রতিমাসে ২ লক্ষ টাকা আবাসন ভাতা পেয়ে থাকেন সরকারের কাছ থেকে।

চিকিৎসায় সুবিধা – সাংসদ এবং তাঁর পরিবার কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্প (CGHS) এর অধীনে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পেয়ে থাকেন। এই প্রকল্পের আওতায় আসা সরকারি হাসপাতাল এবং নির্বাচিত বেসরকারি হাসপাতালে চিকিৎসা ব্যবস্থার সুবিধা পেয়ে থাকেন তাঁরা।

পেনশন – মেয়াদ শেষ হওয়ার পর প্রাক্তন সাংসদরা প্রতি মাসে ২৫ হাজার টাকা পেনশন পেয়ে থাকেন। পাশাপাশি, প্রতি অতিরিক্ত বছরের পরিষেবার জন্য, তাঁরা প্রতি মাসে ২০০০ টাকা করে ইনক্রিমেন্ট পান।

ফোন এবং ইন্টারনেট – বিনামূল্যে বছরে ১ লক্ষ ৫০ হাজার টেলিফোন কল করতে পারেন সাংসদেরা। এছাড়া তাঁদের বাড়ি এবং অফিসে থাকে বিনামূল্যে ইন্টারনেট ব্যবস্থা।

জল এবং বিদ্যুৎ - সাংসদরা বছরে বিনামূল্যে ৫০ হাজার ইউনিট পর্যন্ত বিদ্যুৎ এবং ৪০০০ কিলোলিটার জল পেয়ে থাকেন।  

নতুন সংসদ ভবন
Lok Sabha 24: অষ্টাদশ লোকসভার অধিকাংশ সাংসদই কোটিপতি; সর্বাধিক সম্পদের মালিক কে? জানালো এডিআর
নতুন সংসদ ভবন
Agnipath: 'অগ্নিপথ' প্রকল্প পর্যালোচনার দাবি এনডিএ শরিকদের! সরকার গঠনের আগেই অস্বস্তিতে বিজেপি
নতুন সংসদ ভবন
Rahul Gandhi: মানহানির মামলায় রাহুল গান্ধীর জামিন মঞ্জুর করল বেঙ্গালুরু আদালত

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in