Weather: পুজোয় ভাসতে পারে কলকাতা সহ কয়েকটি জেলা, আগামী কয়েকদিন মধ্য, দক্ষিণ ভারতে বৃষ্টির পূর্বাভাস

আগামী দু’দিনের মধ্যে কলকাতা সহ সংলগ্ন অঞ্চলে ভারী বৃষ্টির পূর্বাভাস দিলো আবহাওয়া দপ্তর। কলকাতা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলী এবং দক্ষিণ ২৪ পরগণা জেলায় বৃষ্টির সম্ভাবনা আছে।
Weather: পুজোয় ভাসতে পারে কলকাতা সহ কয়েকটি জেলা, আগামী কয়েকদিন মধ্য, দক্ষিণ ভারতে বৃষ্টির পূর্বাভাস
ফাইল ছবিনিজস্ব চিত্র

আগামী দু’দিনের মধ্যে কলকাতা সহ সংলগ্ন অঞ্চলে ভারী বৃষ্টির পূর্বাভাস দিলো আবহাওয়া দপ্তর। কলকাতা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলী এবং দক্ষিণ ২৪ পরগণা জেলায় বৃষ্টির সম্ভাবনা আছে। আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পরিণত হতে পারে গভীর নিম্নচাপে।

এদিনই ইন্ডিয়ান মেটেরোলজিকাল ডিপার্টমেন্ট (আইএমডি)-র পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে আরব সাগর এবং বঙ্গোপসাগরে দুটি আলাদা আলাদা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যার ফলে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ভারতের বিভিন্ন অংশে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। আগামী দু’দিন গুজরাট, ছত্তিশগড়, মধ্যপ্রদেশের কিছু অংশ, ঝাড়খণ্ড, বিহার, মহারাষ্ট্রের কিছু অংশ, ওড়িশা এবং পশ্চিমবঙ্গে বৃষ্টির সম্ভাবনা আছে।

আইএমডি জানিয়েছে, প্রথম ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছে উত্তর আন্দামান সাগরের নিকটবর্তী অঞ্চলে। যার প্রভাবে আগামী ৩৬ ঘণ্টার মধ্যে বেশ কিছু অঞ্চলে নিম্নচাপ হতে পারে। যার প্রভাবে দক্ষিণ ওড়িশা, উত্তর অন্ধ্রপ্রদেশে আগামী ৪ থেকে ৫ দিন মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টি হতে পারে আন্দামান ও নিকোবরে। ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝড় হতে পারে।

অন্যদিকে পূর্ব মধ্য আরব সাগরেও একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্ত আগামী ৩-৪ দিন জারি থাকবে এবং এর প্রভাবে আগামী দু’দিন দক্ষিণের বিভিন্ন রাজ্যে বৃষ্টি হবার সম্ভাবনা। অক্টোবরের ১২ থেকে ১৪ তারিখ কেরালা এবং মাহেতে ভারী বৃষ্টিপাত হতে পারে।

দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু সেপ্টেম্বরের ১৭ তারিখ যাবার কথা থাকলেও তা অক্টোবরের ৬ তারিখ থেকে যাওয়া শুরু করেছে।

- with inputs from Agency

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.