মন্ত্রী থাকাকালীন গঙ্গা ও এর প্রধান উপনদীগুলিতে বিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে ছিলাম: উমা ভারতী

মোদী সরকারের প্রথম মেয়াদে জলসম্পদ, নদী উন্নয়ন এবং গঙ্গা পুনর্নবীকরণ মন্ত্রী ছিলেন উমা ভারতী। তাঁর মতে, এই ঘটনা উদ্বেগর পাশাপাশি সতর্কবার্তাও বটে।
মন্ত্রী থাকাকালীন গঙ্গা ও এর প্রধান উপনদীগুলিতে বিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে ছিলাম: উমা ভারতী
উমা ভারতীফাইল ছবি

মন্ত্রী থাকাকালীন গঙ্গা নদী এবং তার প্রধান উপনদীগুলিতে কোনোরকম বিদ্যুৎ প্রকল্প রাখার বিরোধিতা করেছিলাম আমি। উত্তরাখণ্ডে হিমবাহ ফেটে ভয়ঙ্কর বিপর্যয়ের ঘটনায় এই মন্তব্য করলেন বিজেপি নেত্রী উমা ভারতী। তাঁর মতে, এই ঘটনা উদ্বেগর পাশাপাশি সতর্কবার্তাও বটে। মোদী সরকারের প্রথম মেয়াদে জলসম্পদ, নদী উন্নয়ন এবং গঙ্গা পুনর্নবীকরণ মন্ত্রী ছিলেন উমা ভারতী।

হিন্দিতে নিজের ট‍্যুইটারে তিনি লেখেন, "আমি যখন মন্ত্রী ছিলাম, তখন আমার মন্ত্রণালয়ের তরফ থেকে হিমালয় উত্তরাখণ্ডের বাঁধ নিয়ে এক হলফনামা জারি করা হয়েছিল। যেখানে অনুরোধ করা হয়েছিল হিমালয় অত‍্যন্ত সংবেদনশীল এলাকা। তাই গঙ্গা ও তার প্রধান উপনদীগুলিতে বিদ্যুৎ প্রকল্প তৈরি করা উচিত নয়।"

এর পরের একটি ট‍্যুইটে তিনি লেখেন, "গতকাল আমি উত্তরকাশিতে ছিলাম, আজ হরিদ্বারে এসেছি। হরিদ্বারেও সতর্কতা জারি করা হয়েছে, অর্থাৎ এই ভয়াবহতা হরিদ্বারেও আসতে পারে। হিমালয়ের ঋষিগঙ্গায় যে বিপর্যয় ঘটেছে তা দুশ্চিন্তা ও সতর্কবার্তার বিষয়।"

গতকাল সকালে উত্তরাখণ্ডের চামোলি জেলার জোশীমঠের নিকটবর্তী এলাকায় হিমবাহ ফেটে তুষারধস নামে। মুহূর্তে‌ বেড়ে যায় ধৌলিগঙ্গার জলস্তর। প্রবল জলোচ্ছ্বাসে ভেসে যায় একের পর এক গ্রাম। এখনও পর্যন্ত ১৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ ১৭০ জনেরও বেশি মানুষ। এঁরা প্রত্যেকেই শ্রমিক। তপোবন জলবিদ্যুৎ প্রকল্পে কাজ করেছিলেন।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in