ভুয়ো এনকাউন্টারের অভিযোগ গ্রামবাসীদের, ছত্তিশগড়ের সিলগারে ‘সেনা বিরোধী’ বিক্ষোভ অব্যাহত

গত ১৫ জুলাই ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ডের একটি দল ৩ জনকে গুলি করে হত্যা করে। দাবি, নিহত ৩ জন মাওবাদী ছিল। যদিও ৩ জনই স্থানীয় সাধারণ মানুষ ছিলেন বলে দাবি প্রত্যক্ষদর্শী ও আইনজীবীদের।
ভুয়ো এনকাউন্টারের অভিযোগ গ্রামবাসীদের, ছত্তিশগড়ের সিলগারে ‘সেনা বিরোধী’ বিক্ষোভ অব্যাহত
ছবি সৌজন্যে- The Week

ছত্তিশগড়ের আদিবাসী অধ্যূষিত সিলগার এলাকায় অশান্তি অব্যাহত। এলাকায় সেনা মোতায়েনের পরিমাণ বৃদ্ধি পাওয়ার পরই প্রতিবাদ আরও তীব্র হয়েছে। উল্লেখ্য, গত ১৫ জুলাই ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ডের একটি দল পেদাপালে ৩ জনকে গুলি করে হত্যা করে। দাবি, নিহত ৩ জন মাওবাদী ছিল। যদিও ৩ জনই স্থানীয় সাধারণ মানুষ ছিলেন বলে দাবি করা হয়েছে প্রত্যক্ষদর্শী ও আইনজীবীর তরফ থেকে। তারা গবাদি পশু কেনার জন্য এসেছিল।

আইনজীবী বেলা ভাটিয়া এক বিবৃতি দিয়ে জানিয়েছেন, এলাকায় সেনা মোতায়েন করার ফলেই আদিবাসী সম্প্রদায়ের ওপর একের পর এক হিংসার ঘটনা হচ্ছে বলে, এর বিরোধিতা করে সিলগারে প্রতিবাদ আন্দোলন এখনও চলছে। চলতি বছরে হিংসার পরিমাণ আরও বৃদ্ধি পেয়েছে। যার ফলে এখানকার অধিবাসীদের অধিকার রক্ষায় অভিযোগ জানানো কঠিন হয়ে গিয়েছে। এনকাউন্টারে মৃত ৩ জনের স্ত্রীর তরফে অভিযোগ জানাতেও অনেক কাঠখড় পোড়াতে হয়েছে বলে জানিয়েছেন তিনি। পুলিশ কিছুতেই তাঁদের অভিযোগ দায়ের করতে রাজি হচ্ছিল না বলে অভিযোগ করেছেন আইনজীবী ভাটিয়া।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ৩ ব্যক্তি নীলবায়াতে দুটি গোরু কিনতে গিয়েছিলেন। সন্ধে নামার পরে তারা একটি বাড়িতে বসে খাবার খাচ্ছিলেন। সেই সময় তাদের ঘিরে ফেলে ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড। গ্রামবাসীরা জানিয়েছেন, তাদের দড়ি দিয়ে বেধে টেনে নিয়ে এসে গুলি করে হত্যা করা হয়েছে। ঘটনার কথা বলতে গিয়ে ইনস্পেক্টর জেনারেল অফ পুলিশ (বাস্তার রেঞ্জ) সুন্দররাজ পি জানিয়েছেন, এলাকা মাওবাদীমুক্ত করতে এইধরনের অভিযান চালানো হচ্ছে। চলতি বছরে এখনও পর্যন্ত ২৬ জন মাওবাদীর দেহ উদ্ধার হয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in