MP: বিজেপির 'জন আশীর্বাদ যাত্রা'য় হামলা গ্রামবাসীদের, কংগ্রেসের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ

People's Reporter: পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ সক্রিয় ভূমিকায় অবতীর্ণ হলে পুলিশের সঙ্গেও বচসায় জড়ান বিক্ষোভকারী গ্রামবাসীরা।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

মধ্যপ্রদেশে গ্রামবাসীদের রোষের মুখে পড়ল বিজেপির ‘জন আশীর্বাদ যাত্রা’। মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যের নিমুচ জেলার মধ্যে দিয়ে যাওয়ার সময়েই শাসকদলের ওই নির্বাচনী প্রচার মিছিলে হামলা চালানোর অভিযোগ ওঠে স্থানীয় রওলি গ্রামের বাসিন্দাদের বিরুদ্ধে। এই ঘটনায় কংগ্রেসের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলেছে বিজেপি। কংগ্রেসের তরফে যদিও সব অভিযোগ অস্বীকার করে বলা হয়েছে, রাজ্য সরকারের দুর্নীতি ও স্থানীয় বাসিন্দাদের জমি অধিগ্রহণের বিরুদ্ধেই ক্ষোভ উগরে দিয়েছেন গ্রামবাসীরা।

সোমবার মধ্যপ্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচনের প্রচার হিসেবে রাজ্যে ‘জন আশীর্বাদ যাত্রা’ শুরু করে বিজেপি। দলের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা স্বয়ং এই যাত্রার সূচনা করেন। মঙ্গলবার সেই পদযাত্রা শাজাপুর জেলার রওলি গ্রামের মধ্যে দিয়ে যাওয়ার সময় স্থানীয় গ্রামবাসীরা ওই মিছিলের পথ আটকে দাঁড়ান। মিছিলের একাধিক গাড়ির কনভয়ে পাথর-বৃষ্টি করেন। মিছিল সেখানেই অবরুদ্ধ করে দেন। এমনকি পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ সক্রিয় ভূমিকায় অবতীর্ণ হলে পুলিশের সঙ্গেও বচসায় জড়ান বিক্ষোভকারী গ্রামবাসীরা।

গোটা ঘটনার একটি ভিডিও ইতিমধ্যেই সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেখানে স্পষ্ট দেখা যাচ্ছে, গ্রামবাসীরা কীভাবে মিছিলের পথ আটকে গাড়ির কনভয়ের উপর ইট-পাথর ছুঁড়ে তুলকালাম পরিস্থিতি তৈরি করছেন। পুলিশকর্মীরা গ্রামবাসীদের আটকাতে এলে তাঁদের উপরও ক্ষোভ প্রকাশ করতে দেখা গিয়েছে ওই ভিডিওতে। তবে এখনও পর্যন্ত এই ঘটনায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। সূত্রের খবর, ওই এলাকায় গান্ধী সাগর ওয়াইল্ডলাইফ স্যানচুয়ারির সম্প্রসারণের জন্য সরকারের তরফ থেকে গ্রামবাসীদের জমি অধিগ্রহণ করা নিয়েই ক্ষুব্ধ গ্রামবাসীরা। বিজেপির তরফে যদিও এই ঘটনায় কংগ্রেসের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ করা হয়েছে।

বিজেপির রাজ্য সভাপতি ভি.ডি শর্মা জানিয়েছেন, “আমি কংগ্রেসের এই পদক্ষেপের কড়া নিন্দা করছি। এই গুণ্ডারা কোনওরকম ছাড় পাবেন না। এই ঘটনায় যারা যারা জড়িত ছিলেন, সবার বিরুদ্ধেই কঠোর আইনি পদক্ষেপ নেওয়া হবে।” পাশাপাশি, বিজেপির এই জন আশীর্বাদ যাত্রায় গেরুয়া শিবিরের প্রতি মানুষের সমর্থন দেখে কংগ্রেস ভয় পেয়েছে বলেও জানিয়েছেন তিনি। যদিও সমস্ত অভিযোগ এক লহমায় অস্বীকার করে রাজ্য কংগ্রেসে গণমাধ্যম নিয়ন্ত্রণের দায়িত্বপ্রাপ্ত নেতা কে.কে মিশ্র জানিয়েছেন, “এই ঘটনার সঙ্গে কংগ্রেসের কোনও সম্পর্ক নেই। বিজেপির নিজেদের ক্রিয়াকলাপের জন্যই গ্রামবাসীদের মধ্যে এমন প্রতিক্রিয়া দেখা গিয়েছে।”

-With IANS Inputs

প্রতীকী ছবি
মণিপুর পুলিশের FIR-এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অন্তর্বর্তীকালীন জামিন পেলেন এডিটরস গিল্ডের সদস্যরা
প্রতীকী ছবি
Himachal: বর্ষায় ২ হাজার কোটি টাকার সম্পত্তি নষ্ট, পর্যটনে ঘুরে দাঁড়াতে আকর্ষণীয় অফার হোটেলগুলির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in