প্রায় ৩,৫০০ কোটি টাকার দুর্নীতি - চন্দা কোছরের পর এবার CBI-এর হাতে গ্রেফতার ভিডিওকনের মালিক

সিবিআইয়ের অভিযোগ, আইসিআইসিআই ব্যাংকের সিইও থাকাকালীন ব্যাংকিং রেগুলেশন অ্যাক্ট, আরবিআই নির্দেশিকা এবং ব্যাংকের ক্রেডিট নীতি লংঘন করে ভিডিওকন গ্রুপকে ৩,২৫০ কোটি টাকার ঋণ পাইয়ে দিয়েছিলেন।
বেণুগোপাল ধুত এবং চন্দা কোছর
বেণুগোপাল ধুত এবং চন্দা কোছরফাইল ছবি

আইসিআইসিআই ঋণ প্রতারণা মামলায় এবার ভিডিওকনের মালিক বেণুগোপাল ধুতকে গ্রেফতার করলো সিবিআই। গত সপ্তাহেই এই মামলায় আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও তথা এমডি চন্দা কোছরকে গ্রেফতার করেছে সিবিআই। অভিযোগ, ব্যাঙ্কের সিইও থাকাকালীন ভিডিওকন গ্রুপকে প্রতারণার মাধ্যমে প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা পাইয়ে দিয়েছিলেন ছন্দা কোছর।

এই মামলায় চন্দা কোছরের সাথে তাঁর স্বামী দীপক কোছরও জড়িত। গত সপ্তাহে তাঁকেও গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই। রবিবার তাঁদের মুম্বাইয়ে সিবিআইয়ের বিশেষ আদালতে হাজির করা হয়েছিল। তাঁদের ৩ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারপতি। তাঁদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এরপরই সোমবার গ্রেফতার করা হলো বেণুগোপালকে।

২০১৯ সালের দুর্নীতি প্রতিরোধ আইন এবং ভারতীয় দণ্ডবিধির অধীনে অপরাধমূলক ষড়যন্ত্র সম্পর্কিত একাধিক ধারায় চন্দা কোছর, তাঁর স্বামী দীপক কোছর, বেণুগোপাল ধুতের বিরুদ্ধে FIR দায়ের করেছে সিবিআই। এই FIR-এ সুপ্রিম এনার্জি, ভিডিওকন ইন্টারন্যাশনাল ইলেকট্রনিক্স লিমিটেড, ভিডিওকোন ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং নুপাওয়ার রেনেওয়াবলস কোম্পানির নামও রয়েছে।

সিবিআইয়ের অভিযোগ, আইসিআইসিআই ব্যাংকের সিইও থাকাকালীন ব্যাংকিং রেগুলেশন অ্যাক্ট, আরবিআই নির্দেশিকা এবং ব্যাংকের ক্রেডিট নীতি লংঘন করে ইলেকট্রনিক্স এবং তেল ও গ্যাস অনুসন্ধান সংস্থা ভিডিওকন গ্রুপের অধীনে থাকা কোম্পানিগুলিকে ৩,২৫০ কোটি টাকার ঋণ পাইয়ে দিয়েছিলেন।

২০১৮ সালে চন্দা কোছরের এই দুর্নীতি প্রকাশ্যে আসতেই তাঁকে বরখাস্ত করে ব্যাংক কর্তৃপক্ষ। ৩ দশকেরও বেশি সময় ধরে এই ব্যাংকের সাথে যুক্ত ছিলেন চন্দা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in