কৃষি আইনের প্রতিবাদে ৯৫ কিমি 'মহা পদযাত্রা' -রাজধানীতে আসবে উত্তরপ্রদেশ কিষান সভা

১৮ মার্চ এই পদযাত্রার আয়োজন করা হয়েছে। অল ইন্ডিয়া কিষান সভার তরফে মথুরা এবং বুলন্দশহর থেকে আসা প্রতিবাদী কৃষকরা ৯৫ কিমি. পদযাত্রা করে রাজধানীর আন্দোলনস্থলে আসবেন।
উত্তর প্রদেশ কিষান সভা
উত্তর প্রদেশ কিষান সভা ফাইল ছবি- সংগৃহীত

লখনউ, ৭ মার্চ: দিল্লি সীমান্তে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত কৃষকদের প্রতি শ্রদ্ধা জানাতে এক 'মহা পদযাত্রা'র আয়োজন করেছে উত্তরপ্রদেশ কিষান সভা। পাশাপাশি কেন্দ্রের অপপ্রচারকে 'ফাঁস' করার পরিকল্পনাও করা হয়েছে। ১৮ মার্চ এই পদযাত্রার আয়োজন করা হয়েছে। অল ইন্ডিয়া কিষান সভার তরফে মথুরা এবং বুলন্দশহর থেকে আসা প্রতিবাদী কৃষকরা ৯৫ কিমি. পদযাত্রা করে রাজধানীর আন্দোলনস্থলে আসবেন।

শুক্রবার লখনউতে রাজ্য কমিটির বৈঠকে এই পদযাত্রার সিদ্ধান্ত নেওয়া হয়। ১৮ মার্চ এই পদযাত্রা শুরু হবে, শেষ হবে ২২ মার্চ। ৪ দিন ধরে পায়ে হেঁটে উত্তরপ্রদেশ থেকে রাজধানীতে এসে পৌঁছবেন প্রতিবাদী কৃষকেরা। এই পদযাত্রা নিয়ে বলতে গিয়ে উত্তরপ্রদেশ কিষান সভার সভাপতি ভারত সিং বলেন, গ্রামের কৃষকরা অনেকেই ন্যূনতম সহায়ক মূল্য বিষয়টি বোঝেন না। সরকার কী বলছে আর কৃষক নেতারা কী বলছে তারা ঠিক বুঝতে পারেন না। যা দূরীভূত করতেই এই পদযাত্রার আয়োজন করা হবে। কৃষি আইন বিশেষজ্ঞরাও এই পদযাত্রায় সামিল হবেন। যাঁরা সহজ ভাষায় সাধারণ মানুষ ও কৃষকদের কৃষি আইনের প্রত্যেকটি বিষয় খুঁটিয়ে বুঝিয়ে দেবেন। রাস্তায় যেতে যেতে পোস্টার ও প্যামফ্লেটও বিতরণ করা হবে।

অন্যদিকে, সংযুক্ত কিষান মোর্চার আহ্বানে ৮ মার্চ অর্থাৎ আগামীকাল নারী দিবস উদযাপন করা হবে দিল্লি সীমান্তে। এই উপলক্ষে পাঞ্জাব থেকে হাজারো মহিলা কৃষক ও শ্রমিক রাজধানীর আন্দোলনে সামিল হবেন। ফরিদকোর্ট জেলার ওয়ারা ভাইকা গ্রামের মহিলারা এই জমায়েতে যোগদান করবেন। ভারতীয় কিষান ইউনিয়নের মহিলা নেত্রী বছর চল্লিশের চরনজিৎ কউর গ্রাম থেকে মহিলাদের নিয়ে আসার দায়িত্ব নিয়েছেন। গ্রাম থেকে ২ টো বাস প্রায় ২০০ মহিলাকে নিয়ে রাজধানীতে আসবে। তিনি বলেন, ৭ মার্চ বাসটি দিল্লি পৌঁছবে ও ৯ মার্চ ফিরে আসবে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in