Uttarakhand: অবশেষে মুক্তি, ১৭ দিন পর উদ্ধার করা হল সুড়ঙ্গে আটক ৪১ শ্রমিককে

সন্ধ্যা ৮ টার কিছু আগে সুড়ঙ্গ থেকে প্রথমে বেরিয়ে আসেন ঝাড়খণ্ডের বিজয় হোরো। এর কিছুক্ষণের মধ্যেই একে একে বাকি ৪০ জনকে বাইরে আনা হয়।
সুড়ঙ্গ থেকে বের করে আনা হচ্ছে শ্রমিকদের, উপস্থিত উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী
সুড়ঙ্গ থেকে বের করে আনা হচ্ছে শ্রমিকদের, উপস্থিত উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামীছবি সংগৃহীত

অবশেষে স্বস্তি। ১৭ দিন পর উদ্ধার করা সম্ভব হলো উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের। যার মধ্যে রয়েছেন পশ্চিমবঙ্গের ৩ শ্রমিক। সকলেই সুস্থ রয়েছেন।

টানা ১৭ দিনের লড়াই শেষ। অবশেষে সুড়ঙ্গ থেকে মুক্তি পাচ্ছেন শ্রমিকরা। সন্ধ্যা ৮ টার কিছু আগে সুড়ঙ্গ থেকে প্রথমে বেরিয়ে আসেন ঝাড়খণ্ডের বিজয় হোরো। এর কিছুক্ষণের মধ্যেই একে একে বাকি ৪০ জনকে বাইরে আনা হয়। ঘটনাস্থলে আটকে থাকা শ্রমিকদের আত্মীয়দের পাশাপাশি উপস্থিত রয়েছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী এবং কেন্দ্রীয় মন্ত্রী ভি কে সিংহ।

স্ট্রেচারের মাধ্যমে শ্রমিকদের বের করে আনা হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, সব শ্রমিক সুস্থ আছেন। শ্রমিকদের স্বাস্থ্যের কথা ভেবে বাইরেই অস্থায়ী হাসপাতালের ব্যবস্থা করা হয়েছিল। জরুরী অবস্থার জন্য এয়ার ফোর্স চিনুক হেলিকপ্টারেরও ব্যবস্থা করা হয়েছিল।

শ্রমিকদের উদ্ধারের পরই সোশ্যাল মিডিয়ায় তা নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সহ অন্যান্য রাজনীতিবিদরা।

বিদেশি অগার মেশিন খারাপ হওয়ার পর থেকে ভরসা ছিল একমাত্র মানুষ। আসানাসোল, রানিগঞ্জ এলাকায় যেভাবে খনন কার্য চালানো হয় সেই ভাবেই দক্ষ শ্রমিক দিয়ে পাথর কেটে কেটে উদ্ধার করা হলো শ্রমিকদের।

প্রসঙ্গত, ১২ নভেম্বর ভোর সাড়ে ৫টার নাগাদ উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় ব্রহ্মকাল-যমুনোত্রী জাতীয় সড়কের উপর সিল্কিয়ারা থেকে ডন্ডালগাঁও পর্যন্ত নির্মীয়মাণ সুড়ঙ্গের একাংশ হঠাৎই ভেঙে পড়ে। ৪১ জন শ্রমিক সুড়ঙ্গে আটকে পড়েছিলেন। তারপর চলে প্রশাসনের লড়াই। বিদেশি মেশিন থেকে বিদেশি সুড়ঙ্গ বিশেষজ্ঞ - উদ্ধারকার্যে কোনো ত্রুটি রাখতে চায়নি প্রশাসন। আতঙ্কে দিন গুনছিলেন আটকে থাকা শ্রমিকদের পরিবারের সদস্যরা। অবশেষে স্বস্তি পেলেন তাঁরা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in