Uttarakhand: রাজ‍্যের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন পুষ্কর সিং ধামি, জানেন তিনি কে?

মাত্র ৪ মাস ক্ষমতায় থেকে গতকালই মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন তীরথ সিং রাওয়াত। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরের উপস্থিতিতে আজ রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম ঠিক করা হয়।
Uttarakhand: রাজ‍্যের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন পুষ্কর সিং ধামি, জানেন তিনি কে?
উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামিফাইল ছবি, সংগৃহীত

উত্তরাখণ্ডের পরবর্তী মুখ্যমন্ত্রী হতে চলেছেন পুষ্কর সিং ধামি। রাজ‍্য বিজেপির বিধায়ক দলের বৈঠকে আজ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও মূল আলোচনায় উঠে এসেছিলো সতপাল মহারাজ এবং ধন সিং রাওয়াতের নাম। গতকালই তাঁদের দিল্লিতে ডেকে পাঠানো হয়েছিলো জরুরি ভিত্তিতে।

মাত্র চার‌মাস ক্ষমতায় থেকে গতকালই মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন তীরথ সিং রাওয়াত। পরবর্তী মুখ্যমন্ত্রী নির্বাচনের জন্য কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর সহ অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রী রাজ‍্য বিজেপির সদর দপ্তর দেরাদুনে বৈঠক করেন আজ। সেখানেই রাজ‍্যের ৫৭ জন ‌বিজেপি বিধায়কের সম্মতিতে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে পুষ্কর সিং ধামির নাম ঘোষণা করা হয়।

৪৫ বছর বয়সী পুষ্কর সিং ধামি কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। তাৎপর্যপূর্ণভাবে এর আগে কোনোদিন মন্ত্রিসভার সদস্য হননি মিঃ ধামি। রাজ‍্যের কুমায়ুন অঞ্চলের খতিমা বিধানসভা কেন্দ্র থেকে দু'বার বিধায়ক নির্বাচিত হয়েছেন তিনি। মন্ত্রী হিসেবে কোনো অভিজ্ঞতা না থাকা একজন ব‍্যক্তিকেই পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নিল বিজেপি।

আগামীকাল রাজভবনে বিকেল ৫টার সময় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন ধামি। রাজ‍্যের সর্বকনিষ্ঠ মুখ্যমন্ত্রী হবেন তিনি।

রাজ‍্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা মহারাষ্ট্রের রাজ‍্যপাল ভগৎ সিং কোশিয়ারির স্পেশাল ডিউটি অফিসার ছিলেন ধামি। এছাড়াও বিজেপির যুব শাখার রাজ‍্য সভাপতির দায়িত্বও পালন করেছেন তিনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in