দুর্নীতি রোধ ও উন্নয়নে ব্যর্থ সরকার! দলেরই প্রাক্তন মুখ্যমন্ত্রীদের ক্ষোভে বিপাকে BJP

পরিস্থিতি এমনই যে সামাল দিতে কেন্দ্রীয় নেতৃত্বের স্মরণাপন্ন হয়েছেন বিজেপি রাজ্য সভাপতি মহেন্দ্র ভাট। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে কথা বলেছেন তিনি।
ত্রিবেন্দ্র সিং রাওয়াত এবং তীরথ সিং রাওয়াত
ত্রিবেন্দ্র সিং রাওয়াত এবং তীরথ সিং রাওয়াতফাইল ছবি

দুর্নীতি রোধ এবং উন্নয়নে ব্যর্থ উত্তরাখণ্ড সরকার। প্রকাশ্যে নিজের দলেরই সরকারের বিরুদ্ধে সরব হলেন রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী - তীরথ সিং রাওয়াত ও ত্রিবেন্দ্র সিং রাওয়াত। দলেরই দুই সিনিয়র নেতার এহেন মন্তব্যে তীব্র অস্বস্তিতে বিজেপি। এই ঘটনায় দেশজুড়ে শুরু হয়েছে তোলপাড়।

পরিস্থিতি এমনই যে সামাল দিতে কেন্দ্রীয় নেতৃত্বের স্মরণাপন্ন হয়েছেন বিজেপি রাজ্য সভাপতি মহেন্দ্র ভাট। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে কথা বলেছেন তিনি। সূত্রের খবর, শীঘ্রই দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করবেন উত্তরাখণ্ডে দলের ইনচার্জ দুষ্যন্ত গৌতম।

একইসঙ্গে, দলীয় নেতৃত্ব উভয় প্রাক্তন মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করেছে যে, তাঁরা যেন জনসমক্ষে আর কিছু না বলেন। কিছু বলার থাকলে তাঁরা নিজেদের মতামত সাংগঠনিক প্ল্যাটফর্মে প্রকাশ করতে পারেন।

সাম্প্রতিক এক সাক্ষাত্কারে প্রাক্তন মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত (Tirath Singh Rawat) বলেন, ‘আজ মানুষ বলছে, অনেক জায়গাতে শতাংশ বা ঘুষ না দিলে কিছুই হচ্ছে না। যদিও আমার এটা বলা উচিত নয়, কারণ আমিও মুখ্যমন্ত্রী ছিলাম এবং বর্তমানে আমি একজন সাংসদ। এটা আমাদের সরকারও বতে। কিন্তু আমার বলতে দ্বিধা নেই, আমরা যখন উত্তরপ্রদেশ থেকে আলাদা হয়েছিলাম, তখনই আমাদের কমিশন-খোরি পদ্ধতি ত্যাগ করা উচিত ছিল।’

‘আমরা যখন উত্তরপ্রদেশের অংশ ছিলাম, তখন কমিশন-খোরি ছিল ২০ শতাংশ। কিন্তু উত্তরাখণ্ডে, আমরা এটা ২০ শতাংশ থেকে শুরু করেছি এবং ক্রমশ তা বেড়েছে।... এর জন্য আমি কাউকে দোষ দিচ্ছি না। এই মানসিকতা আমাদের পরিবর্তন করতে হবে', বলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী।

তিনি আরও বলেন, ‘যতক্ষণ না আমরা রাজ্যকে নিজেদের পরিবার বলে মনে করছি, ততক্ষণ এটির সমাধান করা যাবে না। সরকারি অফিসার এবং জনপ্রতিনিধি - উভয়কেই এ নিয়ে ভাবতে হবে। আমরা অফিসারদের শাস্তি দিই, কিন্তু তাদের পিছনে আসলে কে রয়েছেন? একজন জনপ্রতিনিধি। আসলে সরকারি অফিসার এবং জনপ্রতিনিধি সকলেই সমানভাবে দায়ী এর জন্য।’

রাজ্য সরকারের কাজ নিয়ে মুখ খুলেছেন বিজেপি'র আরেক মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত (Trivendra Singh Rawat)। তিনি রাজ্যের স্মার্ট সিটি প্রকল্পের কাজ নিয়ে প্রশ্ন তুলেছেন।

ত্রিবেন্দ্র সিং-এর কথায়, ‘ভারতের স্মার্ট সিটিগুলির তালিকায় আমরা একসময় ৯৯ স্থানে ছিলাম। তিন বছরে, আমরা সেখান থেকে নবম স্থানে উঠে এসেছি। কারণ, এই সময় অসাধারণ কাজ করা হয়েছিল। কিন্তু, আজ উৎকণ্ঠা হচ্ছে। মনে হচ্ছে, আমরা স্মার্ট সিটির স্বপ্ন থেকে দূরে সরে যাচ্ছি। আমরা কোথায় ভুল করেছি এবং কেন এমন ঘটেছে, তা আমাদের চিন্তা করতে হবে।'

প্রসঙ্গত, দুই বছরেরও কম সময়ের মধ্যে উত্তরাখণ্ডে দু'বার মুখ্যমন্ত্রী বদল করেছে বিজেপি। ২০১৭ সালে বিজেপি ক্ষমতায় এসে ত্রিবেন্দ্র সিং রাওয়াতকে মুখ্যমন্ত্রী করেছিল। গত বছর মার্চেই ত্রিবেন্দ্রকে সরিয়ে কুর্শিতে বসেন তীরথ সিং রাওয়াত। কয়েক মাসের মধ্যে তাঁকেও সরিয়ে দেওয়া হয়। তৃতীয় তথা উত্তরাখণ্ডের বর্তমান মুখ্যমন্ত্রী হলেন - পুষ্কর সিং ধামি (Pushkar Singh Dhami)।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in