Uttar Pradesh: যোগী সরকারের নির্দেশে বরখাস্ত ৮৪১ জন সরকারি আইনজীবী

এলাহাবাদ হাইকোর্টে নিযুক্ত সব পাবলিক প্রসিকিউটরের চাকরি বাতিল হয়েছে। আইন ও বিচার বিভাগের বিশেষ সচিব নিকুঞ্জ মিত্তল এই আদেশ জারি করেছেন। সরকারি চিঠিতে অপসারণের কোনো কারণ উল্লেখ নেই।
এলাহাবাদ হাইকোর্ট
এলাহাবাদ হাইকোর্টফাইল ছবি সংগৃহীত

উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার মঙ্গলবার ৮৪১ জন সরকারি আইনজীবীকে বরখাস্ত করেছে। এলাহাবাদ হাইকোর্টে নিযুক্ত সব পাবলিক প্রসিকিউটরের চাকরি বাতিল করা হয়েছে। আইন ও বিচার বিভাগের বিশেষ সচিব নিকুঞ্জ মিত্তল উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে এই আদেশ জারি করেছেন। যদিও সরকারি চিঠিতে অপসারণের কোনো কারণ উল্লেখ করা হয়নি।

এই আদেশ অনুসারে, এলাহাবাদ হাইকোর্টের প্রিন্সিপাল বেঞ্চের ৫০৫ রাজ্য আইন কর্মকর্তা এবং হাইকোর্টের লখনউ বেঞ্চের ৩৩৬ জন সরকারি আইনজীবীকে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এই পরিবর্তনের অংশ হিসাবে অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল বিনোদ কান্তকেও সরিয়ে দিয়েছে যোগী সরকার।

এছাড়াও, প্রয়াগরাজ প্রিন্সিপাল বেঞ্চ থেকে ২৬ জন অতিরিক্ত প্রধান স্থায়ী আইনজীবীকে সরিয়ে দেওয়া হয়েছে এবং ১৭৯ জন স্থায়ী আইনজীবীকেও ছুটিতে পাঠানো হয়েছে।

একই সময়ে, ১১১ জন সিভিল ব্রিফ হোল্ডারের পরিষেবা বন্ধ করা হয়েছে এবং ১৪১ জন ফৌজদারি ব্রিফ হোল্ডারকেও অপসারণ করা হয়েছে এবং ৪৭ জন অতিরিক্ত সরকারী অ্যাডভোকেটকে বরখাস্ত করা হয়েছে। লখনউ বেঞ্চের দুটি প্রধান স্থায়ী কাউন্সিলের পরিষেবাও বন্ধ করা হয়েছে।

অবিলম্বে, ৩৩ জন অতিরিক্ত সরকারী আইনজীবী, ৬৬ জন ফৌজদারি পক্ষ থেকে এবং ১৭৬ জন সিভিল ব্রিফ হোল্ডারকেও চাকরিচ্যুত করা হয়েছে। এছাড়াও ৫৯ জন অতিরিক্ত প্রধান স্থায়ী পরিষদ ও স্থায়ী পরিষদ সদস্যের চাকরি বাতিল করা হয়েছে।

সূত্র অনুসারে, সরকার এই আইন কর্মকর্তাদের পারফরম্যান্সের ভিত্তিতে পরিষেবা বন্ধ করেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in