Uttar Pradesh: কোভিডের সময় কানওয়ার যাত্রা কেন? শীর্ষ আদালতের প্রশ্নের মুখে রাজ্য

বিশেষজ্ঞ ও চিকিৎসকরা যখন করোনার তৃতীয় ঢেউ নিয়ে বারবার সতর্কবার্তা দিচ্ছেন তখন কেন কানওয়ার যাত্রার অনুমতি দেওয়া হল, তা জানতে চেয়ে বুধবার যোগী সরকারকে নোটিশ জারি করেছে শীর্ষ আদালত।
Uttar Pradesh: কোভিডের সময় কানওয়ার যাত্রা কেন? শীর্ষ আদালতের প্রশ্নের মুখে রাজ্য
কানওয়ার যাত্রাফাইল ছবি, গাঁও কানেকশনের সৌজন্যে

করোনা আতঙ্কের মাঝেই কানওয়ার যাত্রার অনুমতি দিয়েছে উত্তরপ্রদেশ সরকার। এই নিয়ে সুপ্রিম কোর্টের সমালোচনার মুখে পড়েছে যোগী সরকার। বিশেষজ্ঞ ও চিকিৎসকরা যখন করোনার তৃতীয় ঢেউ নিয়ে বারবার সতর্কবার্তা দিচ্ছেন তখন কেন কানওয়ার যাত্রার অনুমতি দেওয়া হল, তা জানতে চেয়ে বুধবার যোগী সরকারকে নোটিশ জারি করেছে শীর্ষ আদালত।

কানওয়ার যাত্রা নিয়ে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনের ভিত্তিতে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছে আদালত। আদালতের কথায়, যোগী সরকারের এই সিদ্ধান্তে নাগরিকরাও "হতবাক" হয়ে গিয়েছেন।

উত্তরাখণ্ড সরকারকেও এই বিষয়ে নোটিশ পাঠিয়েছে আদালত। আগামী শুক্রবার মামলার পরবর্তী শুনানি। যদিও উত্তরাখণ্ড সরকার হিন্দুদের এই উৎসবে নিষেধাজ্ঞা জারি করেছে।

এই প্রসঙ্গে বিচারপতি আর এফ নরিমন এবং বিচারপতি বি আর গাওয়াইয়ের যৌথ বেঞ্চ জানায়, "ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন মারফত আমরা জানতে পেরেছি, উত্তরপ্রদেশ সরকার কানওয়ার যাত্রার অনুমতি দিয়েছে। অপরদিকে পূর্ব অভিজ্ঞতা থেকে বোধোদয় হওয়ায়, উত্তরাখণ্ড সরকার এই যাত্রায় নিষেধাজ্ঞা জারি করেছে। আমরা দুই রাজ‍্য সরকারের কাছ থেকেই এই বিষয়ে তাদের অবস্থান জানতে চাইছি। দেশের নাগরিকরা পুরোপুরি হতবাক হয়ে পড়েছেন। কী হচ্ছে তা বুঝতে পারছেন না তাঁরা। কারণ অন‍্যদিকে প্রধানমন্ত্রী তৃতীয় ঢেউ সম্পর্কে বারবার বলছেন আমরা এক বিন্দুও আপোষ করবো না এর সাথে।"

আদালত আরও বলে, "আমরা কেন্দ্র, উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড সরকারকে নোটিশ দিচ্ছি। ২৫ জুলাই থেকে এই যাত্রা শুরু হওয়ার কথা। আমরা চাই তিন সরকারই দ্রুত তাদের প্রতিক্রিয়া জমা দিক আদালতে। আগামী শুক্রবার এই মামলার পরবর্তী শুনানি হবে।"

মঙ্গলবার উত্তরপ্রদেশ সরকার জানিয়েছিল, খুব ‌কম সংখ‍্যক লোক নিয়ে, কঠোরভাবে কোভিড প্রোটোকল মেনে ২৫ জুলাই থেকে কানওয়ার যাত্রা হবে রাজ‍্যে। এর কয়েকঘন্টা পরেই উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী তাঁর রাজ‍্যে এই যাত্রা নিষিদ্ধ ঘোষণা করেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in