Uttar Pradesh: কানওয়ার যাত্রার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুক রাজ্য - নির্দেশ শীর্ষ আদালতের

এদিন আদালত জানায় – এই বিষয়টিকে সারা দেশের নাগরিকদের স্বার্থের সঙ্গে জড়িয়ে দেখতে হবে। ধর্মীয় ভাবাবেগের চেয়ে দেশের নাগরিকদের স্বাস্থ্য ও জীবনের অধিকার আগে। যা মানুষের মৌলিক অধিকারের মধ্যে পড়ে।
কানওয়ার যাত্রা
কানওয়ার যাত্রাফাইল ছবি সংগৃহীত

কানওয়ার যাত্রা নিয়ে উত্তরপ্রদেশ সরকারের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার কথা জানালো সুপ্রিম কোর্ট। শুক্রবার সুপ্রিম কোর্ট জানায় – কোভিডের তৃতীয় ঢেউ নিয়ে দেশবাসী শঙ্কায় ভুগছে। এই পরিস্থিতিতে কানওয়ার যাত্রা নিয়ে নিজেদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দেখুক উত্তরপ্রদেশ সরকার। প্রতীকী যাত্রা নিয়েও নিজেদের আপত্তি জানিয়েছে শীর্ষ আদালত।

শুক্রবার শীর্ষ আদালতে বিচারপতি আর এফ নরিম্যান এবং বিচারপতি বি আর গাভানির বেঞ্চ এদিন জানায় – উত্তরপ্রদেশ সরকারের নিজেদের সিদ্ধান্ত পুনরায় ভেবে দেখা উচিত। নাহলে আদালত এই বিষয়ে হস্তক্ষেপ করতে বাধ্য হবে।

এদিন আদালত জানায় – এই বিষয়টিকে সারা দেশের নাগরিকদের স্বার্থের সঙ্গে জড়িয়ে দেখতে হবে। ধর্মীয় ভাবাবেগের চেয়ে দেশের নাগরিকদের স্বাস্থ্য ও জীবনের অধিকার আগে। যা মানুষের মৌলিক অধিকারের মধ্যে পড়ে।

এদিন বেঞ্চের পক্ষ থেকে উত্তরপ্রদেশের প্রতিনিধিত্ব করা আইনজীবী সি এস বৈদ্যনাথনের কাছে জানতে চাওয়া হয় – কোভিডের তৃতীয় ঢেউয়ের আশংকা থাকা সত্ত্বেও রাজ্য প্রশাসন কী ধর্মীয় কারণে এই যাত্রা করাতে চাইছে?

এর উত্তরে বৈদ্যনাথন জানান – আমরা উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে এফিডেভিট দাখিল করেছি। এবারের কানওয়ার যাত্রা প্রতীকী হবে। যদিও উত্তরপ্রদেশ সরকারের এই আবেদনে সহমত না হয়ে ফের শীর্ষ আদালতের পক্ষে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বলা হয়।

বেঞ্চের পক্ষে বিচারপতি নরিম্যান বলেন – আমরা পুরো বিষয়টি পুনর্বিবেচনা করে দেখার জন্য আরও একটা সুযোগ দিতে চাই। নাহলে আমরা এই বিষয়ে নির্দেশ জারি করবো।

প্রসঙ্গত করোনা উদ্ভূত পরিস্থিতির কথা বিবেচনা করে এর আগে উত্তরাখণ্ড সরকারের পক্ষ থেকে এবছর কানওয়ার যাত্রা বাতিল করা হয়েছে। যদিও উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে কানওয়ার যাত্রার অনুমতি দেওয়া হয়। যা নিয়ে শীর্ষ আদালতে এক সুয়ো মুটো মামলা হয়।

গত বুধবার সকালে কানওয়ার যাত্রা নিয়ে উদ্বেগ প্রকাশ করে উত্তরপ্রদেশ সরকারকে নোটিশ পাঠায় শীর্ষ আদালত। শুক্রবারের আগে যোগী সরকারের কাছ থেকে জবাব তলব করে আদালত। ওইদিনই সন্ধ‍্যায় উত্তরপ্রদেশের স্বাস্থ্য ও সমাজকল্যাণ মন্ত্রী জয় প্রতাপ সিং এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে জানান, "যখন পরবর্তী শুনানি হবে তখন আদালতকে আমরা জবাব দেব। আদালতের সমস্ত নির্দেশ অনুসরণ করবো আমরা।'' তিনি আরও বলেন, "কানওয়ার যাত্রা আমাদের পরম্পরা। প্রতি বছর হয় এটা। এই বছরও আমরা এই যাত্রার অনুমতি দিয়েছি কারণ আমাদের কোভিড নিয়ন্ত্রণ পদ্ধতিতে দৃঢ় বিশ্বাস আছে আমাদের।"

তিনি বলেছেন, "এই যাত্রা আজ প্রথম হচ্ছে না। বহু বছর ধরে হয়ে আসছে। এই যাত্রা কখনো বন্ধ করা হয়নি। এটি একটি ঐতিহ্যবাহী ব‍্যবস্থা এবং বিশ্বাসের বিষয়। তাই আগেও এর ওপর কোনো নিষেধাজ্ঞা জারি হয়নি।"

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in