Uttar Pradesh: জুন মাসের বেতন না পেলে অন্য কোনও কাজ করবেন না শিক্ষামিত্ররা

সংগঠনের তরফে দাবি করা হয়েছে, নিজেদের কাজ ছাড়াও শিক্ষামিত্রদের দিয়ে রেশন বণ্টন, কোভিড ভ্যাকসিন সেন্টারে কাজ করানো হচ্ছে।
Uttar Pradesh: জুন মাসের বেতন না পেলে অন্য কোনও কাজ করবেন না শিক্ষামিত্ররা
ফাইল চিত্র - সংগৃহীত

জুন মাসের বেতন না পেলে উত্তরপ্রদেশের কোনও শিক্ষামিত্র বা প্যারা টিচার কোভিড ১৯ সংক্রান্ত কোনও ডিউটি করবে না। এনমকী, রাজ্য স্তরে কোনও শিক্ষা সংক্রান্ত কাজও তাঁরা বয়কট করবেন বলে জানিয়ে দিয়েছেন। রাজ্যে মোট ১ লাখ ৫৩ হাজার শিক্ষামিত্র রয়েছে। আদর্শ শিক্ষামিত্র ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের তরফে চুক্তিভিত্তিক এই শিক্ষকদের ১২ মাসের কাজের পরও কেন ১১ মাসের বেতন দেওয়া হবে বলে প্রশ্ন তোলা হয়েছে।

সংগঠনের তরফে দাবি করা হয়েছে, নিজেদের কাজ ছাড়াও শিক্ষামিত্রদের দিয়ে রেশন বণ্টন, কোভিড ভ্যাকসিন সেন্টারে কাজ করানো হচ্ছে। এমনকী, ই-পাঠশালাতের পড়ানোর দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু এত কিছুর পরও তাঁদের জুন মাসের বেতন দেওয়া হয়নি। উত্তরপ্রদেশ ডিরেক্টর জেনারেল অফ স্কুল এডুকেশন যতক্ষণ পর্যন্ত শিক্ষামিত্রদের দাবি মেনে না নিচ্ছে, ততক্ষণ শিক্ষকতা ছাড়া আর কোনও কাজ তাঁরা করবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন।

প্রসঙ্গত, বর্তমানে শিক্ষামিত্র নিয়োগের জন্য ১১ মাসের চুক্তি করা হয়। যেখানে মাসে ১০ হাজার টাকা করে বেতন দেওয়ার কথা উল্লেখ আছে। সেই অনুসারে ৩১ মে তাঁদের চুক্তির মেয়াদ শেষ হয়ে গিয়েছে। আর ১ জুলাই থেকে নতুন করে আবার চুক্তির নতুন মেয়াদ শুরু হওয়ার কথা। কিন্তু গত বছর প্রথম করোনা ঢেউয়ের সময় জুন মাসে তাঁদের কোয়ারেনটাইন সেন্টারে কাজ করতে বলা হয়। তার বদলে কোনও বেতন দেওয়া হয়নি।

সংগঠনের সভাপতি জীতেন্দ্র শাহি এই বিষয়টি নিয়ে ডিরেক্টর জেনারেল অফ এডুকেশনকে চিঠি লিখে উদ্বেগ প্রকাশ করেছেন। জুন মাসের সাম্মানিক বেতন দেওয়ার পরই কেবলমাত্র শিক্ষামিত্ররা কাজ করবেন। তার আগে নয় বলেও চিঠিতে উল্লেখ করেছেন তিনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in