Uttar Pradesh: প্রতিশ্রুতি পূরণ হয়নি, ধর্মঘটে শিক্ষামিত্ররা

দাবি পূরণ না হলে, ২০২২ সালের বিধানসভা নির্বাচনে অসুবিধায় পড়তে হতে পারে শাসক সরকারকে, বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে শিক্ষামিত্রদের তরফ থেকে
Uttar Pradesh: প্রতিশ্রুতি পূরণ হয়নি, ধর্মঘটে শিক্ষামিত্ররা
ফাইল ছবি- সংগৃহীত

যোগী রাজ্যে এসেনশিয়াল সার্ভিসেস মেইটেনেন্স অ্যাক্ট অথবা এসমা- সময়সীমা বাড়ানোর প্রতিবাদে মঙ্গলবার সেখানকার 'শিক্ষামিত্র' বা প্যারা টিচাররা একদিনে অনশনে বসেন। এইসব প্যারা টিচাররা নিজেদের বাড়িতেই পুরো পরিবারের সঙ্গে মিলে এই প্রতিবাদ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। দাবি পূরণ না হলে, ২০২২ সালের বিধানসভা নির্বাচনে অসুবিধায় পড়তে হতে পারে শাসক সরকারকে, বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

উত্তরপ্রদেশ শিক্ষামিত্র সঙ্ঘের ব্যানারের অধীনে রাজ্য সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে প্যারা টিচারদের দাবি, ২০১৭ সালে বিধানসভা নির্বাচনে যোগী সরকারের করা কোনও প্রতিশ্রুতিই পালন করা হয়নি। এদিনের অনশন কর্মসূচিতে প্ল্যাকার্ড, ব্যানার, পোস্টার হাতে নিয়ে, কালো ফিতে পড়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছে শিক্ষামিত্ররা। প্রায় ৫.২ লাখ টুইটও করা হয়েছে। চুক্তিবদ্ধ শিক্ষকদের স্থায়ী নিয়োগের দাবিতেও সোচ্চার হয়েছেন টেট পাশ করা এইসব প্যারা টিচাররা। কোনওরকম লিখিত পরীক্ষা ছাড়াই এইসব শিক্ষকদের স্থায়ী নিয়োগের দাবিও করা হয়েছে।

উত্তরপ্রদেশ শিক্ষামিত্র সঙ্ঘ-এর সহ-সভাপতি ত্রিভূবন সিং জানিয়েছেন, রাজ্যে এখন ১.৫৩ লাখ শিক্ষামিত্র রয়েছেন। এঁদের এখনও স্থায়ী চাকরি দেওয়া হয়নি ২০১৭ সালে বিধানসভা নির্বাচনের ইস্তেহারে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু তা পালন হয়নি। সিং আরও বলেন, বিজেপি ২০১৭ সালের নিজেদের ইস্তেহারে সংকল্প পত্র-তে উল্লেখ করা হয়েছিল তিন মাসের মধ্যে সমস্যার সমাধান করা হবে। এমনকী, প্রধানমন্ত্রী মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও রাজ্যে সরকার গঠনের পর প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তা এখনও তা পূরণ হয়নি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in