প্রতীকী ছবি
প্রতীকী ছবি

Uttarpradesh: অপরাধ কমাতে পুলিশকে হিন্দু ক্যালেন্ডার ও পঞ্জিকা ব্যবহারের নির্দেশ উত্তরপ্রদেশ ডিজিপির

অমাবস্যার এক সপ্তাহ আগে থেকে এবং এক সপ্তাহ পর পর্যন্ত শুধুমাত্র রাতের সময়েই রাজ্যে অপরাধের ঘটনা সবচেয়ে বেশি বাড়ে বলে মন্তব্য ডিজিপির।

অপরাধ ও অপরাধ প্রবণতা কমাতে এবার ব্যবহার হবে হিন্দু ক্যালেন্ডার বা পঞ্জিকা। উত্তরপ্রদেশ পুলিশকে এমনই কড়া নির্দেশ দিলেন সে রাজ্যের পুলিশের ডিজিপি।

সম্প্রতি একটি বিবৃতি জারি করে উত্তরপ্রদেশ পুলিশকে হিন্দু ক্যালেন্ডার বা পঞ্জিকা ব্যবহার করে বছর বা মাসের কোন কোন সময় রাজ্যে অপরাধের ঘটনা সবচেয়ে বেশি ঘটছে বা ঘটতে পারে, তার তালিকা তৈরি করতে বলা হয়েছে। পাশাপাশি, সেই তালিকা অনুযায়ী কড়া পুলিশি টহলদারিও বাড়ানোর কথা বলা হয়েছে।

গত ১৪ আগস্ট উত্তরপ্রদেশ পুলিশের ডিরেক্টর জেনারেল অফ পুলিশ (DGP) বিজয় কুমার একটি বিবৃতি জারি করে জানিয়েছেন, “উত্তরপ্রদেশের প্রতিটি জেলায় পুলিশের সদর দফতরগুলিতে রাজ্যের অপরাধের ঘটনা নিয়ে একটি সমীক্ষা করা হয়েছে। সমীক্ষায় দেখা গিয়েছে, হিন্দু ক্যালেন্ডার বা পঞ্জিকা অনুযায়ী অমাবস্যার এক সপ্তাহ আগে থেকে এবং এক সপ্তাহ পর পর্যন্ত শুধুমাত্র রাতের সময়েই রাজ্যে অপরাধের ঘটনা সবচেয়ে বেশি বাড়ে। প্রতিটি জেলার উচ্চপদস্থ পুলিশ আধিকারিকদের তত্ত্বাবধানে এই সমীক্ষাটি প্রতিমাসে একবার করে করতে হবে।”

বিবৃতিতে আরও জানানো হয়েছে, অমাবস্যার এক সপ্তাহ আগে ও এক সপ্তাহ পরে রাজ্যের কোন জেলার কোথায় কোথায় সবচেয়ে বেশি অপরাধের ঘটনা ঘটছে তার একটি ছক তৈরি করতে হবে। এই মুহূর্তে রাজ্যে অপরাধের ঘটনা ধীরে ধীরে কমিয়ে আনাই পুলিশের মূল লক্ষ্য। কড়া টহলদারি ও সক্রিয় পদক্ষেপের মাধ্যমে রাজ্যের সাধারণ নাগরিকদের জন্য একটি সুরক্ষিত পরিবেশ তৈরি করতে হবে। তার জন্য গোটা রাজ্য জুড়েই রাতে পুলিশি নজরদারি আরও কড়া করতে হবে। অপরাধ কমানোর জন্য পুলিশকে আরও আরও বেশি করে সক্রিয় হতে হবে যাতে রাজ্যের সাধারণ মানুষ পুলিশি নিরাপত্তার উপর চোখ বন্ধ করে ভরসা করতে পারে।

বিবৃতির সঙ্গে একটি হিন্দু পঞ্জিকা দিয়ে বলা হয়েছে, পঞ্জিকা অনুযায়ী ১৬ আগস্ট, ১৪ সেপ্টেম্বর ও ১৪ অক্টোবর অমাবস্যা রয়েছে। এই দিনগুলির এক সপ্তাহ আগে ও এক সপ্তাহ পর পর্যন্ত সময়ে পুলিশকে আরও সজাগ থাকতে হবে ও প্রয়োজনে আরও সক্রিয় ভূমিকা পালন করতে হবে। এছাড়াও হিন্দু ক্যালেন্ডার ও পঞ্জিকার সাহায্য নিয়ে রাজ্যের সবচেয়ে বেশি অপরাধপ্রবণ অঞ্চলগুলি চিহ্নিত করার নিদেশ দেওয়া হয়েছে ওই বিবৃতিতে, যাতে সেই অনুযায়ী পরিকল্পিতভাবে নজরদারিতে জোর দিয়ে অপরাধের সংখ্যা কমানো যায়।

প্রতীকী ছবি
Chennai: আদানির বন্দর সম্প্রসারণের বিরুদ্ধে প্রতিবাদ বিশিষ্টদের, বিক্ষোভে সামিল সাধারণ নাগরিকরাও
প্রতীকী ছবি
Sunny Deol: ৫৬ কোটি টাকা ঋণ শোধে ব্যর্থ, তবুও নিলাম নয় BJP MP সানি দেওলের বাংলো, কটাক্ষ কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in