Uttar Pradesh: সংরক্ষণের দাবিতে যোগী সরকারের বিরুদ্ধে পথে নামার হুঁশিয়ারি NDA জোটসঙ্গী নিষাদ পার্টির

বিধানসভা নির্বাচন যত এগিয়ে আসছে রাজনৈতিক দলের তৎপরতা তত বাড়ছে। রাজ্যের কোভিড পরিস্থিতি নিয়ে বিরোধীদের কড়া সমালোচনার মুখে পড়া মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিরুদ্ধে এবার আক্রমণ এলো জোটসঙ্গীর দিক থেকে।
Uttar Pradesh: সংরক্ষণের দাবিতে যোগী সরকারের বিরুদ্ধে পথে নামার হুঁশিয়ারি NDA জোটসঙ্গী নিষাদ পার্টির
নিষাদ পার্টির প্রচারে সঞ্জয় নিষাদফাইল ছবি সংগৃহীত

উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন যত এগিয়ে আসছে বিভিন্ন রাজনৈতিক দলের তৎপরতা তত বাড়ছে। রাজ্যের কোভিড পরিস্থিতি নিয়ে বিরোধীদের কড়া সমালোচনার মুখে পড়া মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিরুদ্ধে এবার আক্রমণ এলো জোটসঙ্গীর দিক থেকে। এনডিএ জোটসঙ্গী নিষাদ পার্টির পক্ষ থেকে সঞ্জয় নিষাদ সরাসরি আক্রমণ শানালেন রাজ্য সরকারের দিকেই।

নিষাদ পার্টির প্রধান সঞ্জয় নিষাদ এদিন বলেন, এই সরকার বিজেপি সরকার নয়, এটা আমলাদের সরকার। যে সরকার নিষাদদের প্রাপ্য সংরক্ষণ দেয়নি। এই আমলাতন্ত্র বর্তমান রাজ্য সরকারকে ভুল বুঝিয়ে সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টির সঙ্গে হাত মিলিয়ে চলছে। সরকার যদি নিষাদদের সংরক্ষণ না দেয় তাহলে নিষাদ পার্টি সংরক্ষণের দাবিতে রাস্তায় নেমে সরকারের বিরোধিতা করবে। প্রতি জেলায় দলীয় কর্মীদের নিষাদ সম্প্রদায়ের মানুষদের সঙ্গে যোগাযোগ করে তাঁদের অধিকার সম্পর্কে সচেতন করে তোলার নির্দেশ দেওয়া হয়েছে।

সঞ্জয় নিষাদ জানিয়েছেন, আগামী এক মাস তিনি অযোধ্যায় থাকবেন এবং সেখানে দলীয় কর্মীদের সঙ্গে দেখা করে আগামী বিধানসভা নির্বাচনের জন্য দলকে প্রস্তুত করবেন।

তিনি আরও বলেন – নিষাদ পার্টি বিজেপির জোট সঙ্গী আছে কারণ বিজেপি নিষাদ সম্প্রদায়ের প্রতি সহানুভূতিশীল ছিলো।

উল্লেখ্য, মুখে বিজেপির প্রতি মুখ খুললেও মূল বিবাদের সূত্রপাত কেন্দ্রীয় মন্ত্রীসভা সম্প্রসারণের সময় থেকে। যেখানে নিষাদ পার্টির প্রধান সঞ্জয় নিষাদের ছেলে সাংসদ প্রবীণ নিষাদ জায়গা না পাওয়ার পর থেকেই ক্ষোভ জানিয়ে আসছেন তিনি। বর্তমানে সন্ত কবীর নগরের সাংসদ প্রবীণ নিষাদ।

২০১৬ সালে প্রতিষ্ঠিত নিষাদ পার্টি ২০১৭ উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে ১০০ আসনে লড়াই করে মাত্র ১টি আসনে জয়ী হয়। জ্ঞানপুর কেন্দ্র ছাড়া আর কোনো কেন্দ্রে এই দল জয়ী হতে পারেনি। এমনকি দলের প্রতিষ্ঠাতা সঞ্জয় নিষাদ গোরক্ষপুর বিধানসভা আসনে তৃতীয় হন। এরপর ২০১৮ সালের লোকসভার উপনির্বাচনে সমাজবাদী পার্টির সঙ্গে জোট করে গোরক্ষপুরে জয়লাভ করেন প্রবীণ নিষাদ। ১৯৮৯ সালের পর এই প্রথম এই আসনে বিজেপির পরাজয় ঘটে। এরপর ২০১৯ লোকসভা নির্বাচনের আগে ৪ এপ্রিল নিষাদ পার্টি এনডিএতে যোগ দেয় এবং সঞ্জয় নিষাদের ছেলে প্রবীণ নিষাদ বিজেপি প্রার্থী হিসেবে সন্ত কবীর নগর থেকে সাংসদ নির্বাচিত হন।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in