Uttar Pradesh: 'মক ড্রিলে' বন্ধ অক্সিজেনের জোগান - আগ্রায় মৃত ২২ - হাসপাতাল সিল করলো প্রশাসন

তদন্তের নির্দেশ দিয়েছেন উত্তরপ্রদেশের স্বাস্থ্যমন্ত্রী জয় প্রতাপ সিং। ঘটনা প্রকাশ্যে আসার পরে এদিন বহু মানুষ হাসপাতালের সামনে বিক্ষোভ দেখান। আগ্রা প্রশাসন ওই হাসপাতাল সিল করে দিয়েছে।
পরশ হাসপাতাল
পরশ হাসপাতালফাইল ছবি ট্যুইটার থেকে সংগৃহীত

পরীক্ষা করে দেখার জন্য মিনিট পাঁচেক বন্ধ করে দেওয়া হয়েছিল অক্সিজেনের জোগান। তার জেরে মৃত্যু হল প্রায় ২২ জন রোগীর। উত্তরপ্রদেশের আগ্রার একটি বেসরকারি হাসপাতালের ঘটনা। সংবাদমাধ্যমে ফাঁস হওয়া এক অডিও ক্লিপের মাধ্যমে এই ঘটনা সামনে এসেছে। ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন উত্তরপ্রদেশের স্বাস্থ্যমন্ত্রী জয় প্রতাপ সিং। এই ঘটনা প্রকাশ্যে আসার পরেই মঙ্গলবার দলে দলে মানুষ আগ্রার ওই হাসপাতালের সামনে বিক্ষোভ দেখান। শেষ পাওয়া খবর অনুসারে আগ্রা প্রশাসন ওই হাসপাতাল সিল করে দিয়েছে।

দেড় মিনিটের ওই অডিও ক্লিপে এক ব্যক্তি নিজেকে আগ্রার পরশ হাসপাতালের মালিক আরিঞ্জয় জৈন বলে দাবি করেছেন। গোটা ঘটনাটা তাঁর মুখেই শোনা গিয়েছে। যদিও এই অডিও ক্লিপের সত্যতা যাচাই করে দেখা হয়নি। তাঁর কথায়, ‘মক ড্রিল’-এর অংশ হিসেবে গত ২৬ এপ্রিল হাসপাতালে পাঁচ মিনিটের জন্য অক্সিজেনের জোগান বন্ধ করে দেওয়া হয়। তার জেরে মৃত্যু হয় ২২ জনের। সাফাই গেয়ে তাঁকে বলতে শোনা যায়, ঘটনার দিন হাসপাতালে যথেষ্ট পরিমাণ অক্সিজেন ছিল না। রোগী অন্যত্র নিয়ে যাওয়ার কথা বলা হলেও কোনও পরিবার তাতে রাজি হয়নি। তখন মক ড্রিলের পরিকল্পনা করা হয়। সকাল সাতটায় মক ড্রিল হয়। কেউ এটার বিষয়ে জানেন না।’

তাঁকে বলতে শোনা যায়, ‘অক্সিজেনের জন্য ২২ জন রোগীর শ্বাসকষ্ট শুরু হয়। তাঁদের শরীর নীল হতে শুরু করে। আমরা জানতে পারি যে তাঁরা বাঁচবেন না। আইসিইউ ওয়ার্ডের যে ৭৪ জন বেঁচে যান, তাঁদের পরিবারকে অক্সিজেনের সিলিন্ডার আনতে বলা হয়।'

তবে এই ঘটনার কথা উড়িয়ে দিয়েছেন আগ্রার জেলাশাসক প্রভু এন সিং। তিনি দাবি করেন, ২৬ এবং ২৭ এপ্রিল পরশ হাসপাতালে মাত্র সাতজনের মৃত্যু হয়েছিল। জেলাশাসক বলেন, ‘সেই কয়েকদিন অক্সিজেনের সংকট ছিলো। কিন্তু মথুরা শোধনাগার থেকে সেখানে অক্সিজেনের জোগান দেওয়া হয় এবং ৪৮ ঘণ্টার মধ্যে সমস্যা মিটিয়ে দেওয়া হয়।’ যদিও তিনি ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের আশ্বাস দিয়েছেন।

যোগী আদিত্যনাথের রাজ্যের এই ঘটনা নিয়ে প্রতিবাদে সরব হয়েছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। এদিন এক ট্যুইট বার্তায় রাহুল বলেন – বিজেপি শাসনে অক্সিজেন এবং মানবতা – দুটোরই সংকট দেখা দিয়েছে। এই ভয়ঙ্কর অপরাধে যুক্ত ব্যক্তিদের কড়া শাস্তির দাবি জানিয়েছেন কংগ্রেস সাংসদ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in