Uttar Pradesh: দক্ষিণপন্থী আদর্শে লখনৌ পুরসভায় বিভিন্ন ওয়ার্ডের নামবদল

সামনে বিধানসভা ভোট। তার আগে উত্তরপ্রদেশে নাম পরিবর্তনের খেলা চলছে। সম্প্রতি সিদ্ধান্ত হয়েছে লখনৌ পুরসভা এলাকার একাধিক ওয়ার্ডের নাম এবার পরিবর্তন করা হবে দক্ষিণপন্থী নেতা ও স্বাধীনতা সংগ্রামীদের নামে।
Uttar Pradesh: দক্ষিণপন্থী আদর্শে লখনৌ পুরসভায় বিভিন্ন ওয়ার্ডের নামবদল
মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথফাইল ছবি, গাও কানেকশন-এর সৌজন্যে

সামনে বিধানসভা ভোট। তার আগে উত্তরপ্রদেশে নাম পরিবর্তনের খেলা চলছেই। সম্প্রতি সিদ্ধান্ত নেওয়া হয়েছে লখনৌ পুরসভা এলাকার একাধিক ওয়ার্ডের নাম এবার পরিবর্তন করা হবে দক্ষিণপন্থী নেতা ও স্বাধীনতা সংগ্রামীদের নামে।

বৃহস্পতিবার মেয়র সংযুক্তা ভাটিয়ার নেতৃত্বে পুরসভার এক্সিকিউটিভ কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

ফইজুল্লাগঞ্জ ওয়ার্ড (১) এর নাম হবে মহাঋষি নগর ওয়ার্ড, ফইজুল্লাগঞ্জ ওয়ার্ড (৩) এর নাম হচ্ছে ডঃ কেশব নগর।

ফইজুল্লাগঞ্জ ওয়ার্ড (৪) এর নাম হয়েছে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় নগর। জানকীপুরম ওয়ার্ড (১) হয়েছে ভাউরাও দেওরস নগর। হাদরাগঞ্জ ওয়ার্ড (২) বুদ্ধেশ্বরনগর এবং অযোধ্যা দাস ওয়ার্ড (২) হয়েছে রামপ্রসাদ বিসমিল ওয়ার্ড।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন নাম পরিবর্তনে আপত্তি নেই। কিন্তু এই ওয়ার্ডগুলির নিকাশি,স্বাস্থ্য ও জল জমার সমস্যা মেটাতেও ব্যবস্থা নেওয়া উচিত।

স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী ফইজুল্লাগঞ্জ থেকেই সবচেয়ে বেশি জলবাহিত ব্যাধি ও ভাইরাল জ্বরের খবর পাওয়া যায়।

যোগী আদিত্যনাথ সরকার ইতিমধ্যেই এলাহাবাদের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ, ফৈজাবাদকে অযোধ্যা এবং মুঘলসরাইকে দীনদয়াল উপাধ্যায় নগর করেছে।

সম্প্রতি উত্তরপ্রদেশ প্রশাসনের পক্ষ থেকে ফিরোজাবাদের নাম পরিবর্তন করতে চাওয়া হয়েছে। যে প্রসঙ্গে প্রখ্যাত ঐতিহাসিক এবং এএমইউ অধ্যাপক ইরফান হাবিব জানিয়েছেন, "ফিরোজাবাদ চন্দওয়ার নগর নামে পরিচিত ছিল এমন কোন ঐতিহাসিক প্রমাণ নেই। ফিরোজাবাদ নামটি ফিরোজ শাহ তুঘলকের আমলে অস্তিত্ব লাভ করেছিল। আকবর নাম পরিবর্তন করে ফিরোজাবাদ রেখেছিলেন বলে যে প্রচার করা হচ্ছে তা ভুল।"

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.