Uttar Pradesh: জ্ঞানবাপী মসজিদ বিতর্ক - সুপ্রিম কোর্টে শুনানি মঙ্গলবার

গত ২১ এপ্রিল, দিল্লির পাঁচ হিন্দু মহিলার আবেদনের ভিত্তিতে জ্ঞানবাপী মসজিদে সমীক্ষা চালু রাখার নির্দেশ দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। একইসঙ্গে আদালত অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির আবেদন খারিজ করে দেয়।
Uttar Pradesh: জ্ঞানবাপী মসজিদ বিতর্ক - সুপ্রিম কোর্টে শুনানি মঙ্গলবার
সুপ্রিম কোর্টফাইল ছবি সংগৃহীত

তিনদিন আগে জ্ঞানব্যাপী মসজিদে সমীক্ষা বন্ধের আবেদন কার্যত খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। তবে, বিষয়টি আদালতের তালিকাভুক্ত হওয়ায়, তা নিয়ে শুনানি চালু করছে শীর্ষ আদালত। সূত্রের খবর, বিচারপতি ডি.ওয়াই চন্দ্রচূড় এবং পি.এস নরসিমার ডিভিশন বেঞ্চে এই শুনানি হবে আগামীকাল মঙ্গলবার।

গত ২১ এপ্রিল, দিল্লির পাঁচ হিন্দু মহিলার আবেদনের ভিত্তিতে জ্ঞানবাপী মসজিদে সমীক্ষা চালু রাখার নির্দেশ দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। একইসঙ্গে আদালত অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির আবেদন খারিজ করে দেয়। আর এলাহাবাদ হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে গত শুক্রবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় মসজিদ কমিটি। এদিন, সমীক্ষার কাজে স্থগিতাদেশ চেয়ে প্রধান বিচারপতি এন ভি রামানার বেঞ্চে আবেদন জানান আইনজীবী হুজেফা আহমদি। কিন্তু, বিচারপতি রামানা জানান, ‘আমরা কাগজ দেখিনি। আমরা জানিও না ব্যাপারটা ঠিক কী। আমি কিছুই জানি না, কীভাবে অর্ডার দিয়ে দেব। আমি আগে এই বিষয়ে পড়ব, তারপর অর্ডার দেব। আমাকে দেখতে দিন।’

জানা যাচ্ছে, দিল্লির বাসিন্দা রাখি সিং, লক্ষ্মী দেবী, সীতা সাহু এবং অন্যান্যরা যৌথভাবে এলাহাবাদ হাইকোর্টে আবেদন করে জানিয়েছিলেন, জ্ঞানবাপী মসজিদে সমীক্ষা করার সুযোগ দিতে হবে। এরপর সমীক্ষার নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি মসজিদ চত্বরের একটি দেওয়ালের পেছনে বছরভর প্রার্থনা করতে দেওয়ার অনুমতি চেয়েও আবেদন করেছিলেন ওই মহিলারা। এরপর আদালত নিয়োজিত অ্যাডভোকেট কমিশনার অজয় কুমার মিশ্রকে সরানোর দাবি তুলেছিল অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি। তবে মসজিদ কমিটির দাবিকে প্রত্যাখ্যান করে সার্ভের অনুমতি দিয়েছিল সিভিল কোর্ট। এবার এই মামলার শুনানি হবে শীর্ষ আদালতে।

অন্যদিকে এদিনই সকালে জ্ঞানবাপী মসজিদ নিয়ে ফের জলঘোলা হয়েছে। আইনজীবী সুভাষ নন্দন চতুর্বেদী দাবি করেন জ্ঞানবাপী সংলগ্ন পুকুরে ‘শিবলিঙ্গ’ পাওয়া গেছে। যে ঘটনার পর বারাণসী সিভিল কোর্টের পক্ষ থেকে ওই চত্বরে সাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যদিও বারাণসীর জেলাশাসক কৌশল রাজ শর্মা এদিন সকালে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় শিবলিঙ্গ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেননি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in