Uttar Pradesh: প্রয়াগরাজে মানব পাচার ও অবৈধ দেহ ব্যবসা - ৪১ জনের সশ্রম কারাদন্ড

অতিরিক্ত দায়রা জজ (এএসজে) রচনা সিং মানব পাচারের ১৫ অভিযুক্তের সকলকে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেন এবং বাকি ২৬ আসামিকে ১০ বছরের কারাদণ্ড দেন।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী ছবি সৌজন্য নিউজক্লিক

প্রয়াগরাজের দায়রা আদালত মানব পাচার এবং দেহ ব্যবসার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে ৪১ জনকে সশ্রম কারাদন্ডে দন্ডিত করলো। ২০১৬ সালের ১ মে, প্রয়াগরাজের মীরগঞ্জে মানব পাচার এবং দেহ ব্যবসার র‍্যাকেটে জড়িত থাকা এই ব্যক্তিদের গ্রেপ্তার করেছিলো পুলিশ।

অতিরিক্ত দায়রা জজ (এএসজে) রচনা সিং মানব পাচারের ১৫ অভিযুক্তের সকলকে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেন এবং বাকি ২৬ আসামিকে ১০ বছরের কারাদণ্ড দেন। এর আগে, ১৮ জানুয়ারী, ২০২২, অতিরিক্ত দায়রা জজ মীরগঞ্জে এক সময় চলমান এই দেহ ব্যবসা এবং মানব পাচারের সাথে জড়িত থাকার অভিযোগে ৪১ জনকে দোষী সাব্যস্ত করেছিলেন।

আসামিদের বিরুদ্ধে পাওয়া তথ্য ও প্রমাণের ভিত্তিতে এএসজে তাদের দোষী সাব্যস্ত করেছে। এরপর মঙ্গলবার আসামিপক্ষের আইনজীবী ও প্রসিকিউশনের পক্ষে উপস্থিত জেলা সরকারের আইনজীবী (অপরাধী) গুলাব চন্দ্র অগ্রহরীর শুনানি শেষে সাজা প্রদান করা হয়।

অভিযোগ, অভিযুক্ত ব্যক্তিরা মেয়ে শিশুদের দারিদ্র্য ও অন্যান্য বাধ্যবাধকতার সুযোগ নিয়ে তাদেরকে প্রলুব্ধ করে তাদের বাসস্থান থেকে দূরে নিয়ে যেত। এরপর তারা মীরগঞ্জের যৌন পল্লীতে তাদের বিক্রি করত, যেখানে শেষ পর্যন্ত তাদের দেহ ব্যবসায় নামতে বাধ্য করা হতো।

কিছু সামাজিক সংগঠন এবং কর্মী হাইকোর্টের সামনে একটি জনস্বার্থ মামলা (পিআইএল) দাখিল করেছিল, যা শহরের কেন্দ্রস্থলে চলমান এই অবৈধ দেহ ব্যবসা এবং মানব পাচার দূর করতে যথাযথ পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিল।

হাইকোর্টের নির্দেশে কাজ করে, জেলা প্রশাসন এবং পুলিশ বিভাগ ১ মে, ২০১৬ তারিখে শ্রমিক দিবসে 'অপারেশন স্বাধীনতা' শুরু করে এবং বেশ কিছু মেয়েকে, যাদের মধ্যে অনেকেই নাবালিকা ছিল, পতিতালয় থেকে উদ্ধার করা হয়। অভিযানের সময় ৪৮ জনকে গ্রেপ্তার করা হয় এবং তাদের বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা দায়ের করা হয়।

প্রয়াগরাজের (তৎকালীন এলাহাবাদ) জেলা ম্যাজিস্ট্রেট সিনিয়র আইএএস অফিসার সঞ্জয় কুমার ২০১৬ সালের এই র‍্যাকেটটি ফাঁস করার কথা উল্লেখ করে কীভাবে এই অপারেশানের পরিকল্পনা করা হয়েছিলো তা জানান।

তিনি বলেন, "আমি এবং তৎকালীন এসএসপি সুনীল ইম্যানুয়েল, স্থানীয় একটি এনজিও গুড়িয়ার পাশাপাশি পুরো পরিস্থিতি বোঝার জন্য মাত্র তিন-চারজন অফিসারের সাথে তথ্য সংগ্রহের জন্য এক মাসেরও বেশি সময় ধরে কাজ করেছি। এমনকি আমি বেশ কয়েকবার সাধারণ পোষাক এবং টুপি পরে রিকশা এবং বাইকে ওই এলাকায় গিয়েছিলাম।”

তিনি বলেন, এমনকি উদ্ধারকৃত ভুক্তভোগীদের আদালতে হাজির করে তদন্ত না করা পর্যন্ত চিকিৎসকদের একটি পূর্ণ দল, খাবার ও থাকার ব্যবস্থা নিয়ে রেসকিউ সেন্টারের পরিকল্পনা আগে থেকেই করা হয়েছিল।

- with IANS inputs

ছবি প্রতীকী
Human Rights: মানবাধিকার লঙ্ঘনে টানা তিন বছর শীর্ষে উত্তরপ্রদেশ: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in