Uttar Pradesh: সুপ্রিম কোর্টের ভর্ৎসনার পর কানওয়ার যাত্রা বাতিল করলো যোগী সরকার

যোগী সরকারকে সোমবার পর্যন্ত সময় দিয়েছিল শীর্ষ আদালত।নাগরিকদের ‌স্বাস্থ‍্যের কথা ভেবে সরকার সঠিক সিদ্ধান্ত না নিলে আদালত এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছিল।
Uttar Pradesh: সুপ্রিম কোর্টের ভর্ৎসনার পর কানওয়ার যাত্রা বাতিল করলো যোগী সরকার
ফাইল ছবি

সুপ্রিম কোর্টের ভর্ৎসনার জেরে এই বছরের কানওয়ার যাত্রা বাতিল করলো উত্তরপ্রদেশ সরকার। শনিবার রাজ‍্য সরকারের এক মুখপাত্র একথা জানিয়েছেন। শুক্রবারই উত্তরপ্রদেশ সরকারকে কানওয়ার যাত্রার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বলেছিল সুপ্রিম কোর্ট।

এই পুনর্বিবেচনার জন্য যোগী সরকারকে সোমবার পর্যন্ত সময় দিয়েছিল শীর্ষ আদালত। নাগরিকদের ‌স্বাস্থ‍্যের কথা ভেবে সরকার সঠিক সিদ্ধান্ত না নিলে আদালত এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছিল।

শনিবার রাতে রাজ‍্য সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, "উত্তরপ্রদেশ ‌সরকারের অনুরোধে কানওয়ার সংগঠনগুলো এই বছর উত্তরপ্রদেশে কানওয়ার যাত্রা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।"

কোভিড আতঙ্কের মাঝেই কানওয়ার যাত্রার অনুমতি দিয়েছিল উত্তরপ্রদেশ সরকার। এই বিষয়ে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে শীর্ষ আদালত। গত সোমবারের শুনানিতে আদালত বলে, যোগী সরকারের এই সিদ্ধান্তে নাগরিকরা হতবাক হয়ে‌ গিয়েছেন। শুক্রবার আদালত বলে, ধর্মীয় ভাবাবেগের চেয়ে নাগরিকদের স্বাস্থ্য ও জীবনের অধিকার আগে। এটা মানুষের মৌলিক অধিকারের মধ্যে পড়ে। উত্তরপ্রদেশ সরকার যদি তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা না করে তাহলে আদালত হস্তক্ষেপ করবে এই বিষয়ে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in