Uttar Pradesh: রিজার্ভ ব্যাঙ্কের চেস্টে নকল নোটের হদিশ, FIR দায়ের
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াফাইল চিত্র

Uttar Pradesh: রিজার্ভ ব্যাঙ্কের চেস্টে নকল নোটের হদিশ, FIR দায়ের

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গোমতী নগর শাখার অ্যাসিস্টেন্ট ম্যানেজার মোহিত প্রিয়দর্শিনী পুলিশকে জানিয়েছেন - রিজার্ভ ব্যাঙ্কের মহানগর শাখার কারেন্সি চেস্ট থেকে ৪৪ টি নকল নোট উদ্ধার হয়েছে।

খোদ RBI তেই নকল নোটের হদিস। উত্তরপ্রদেশের মহানগর পুলিশ স্টেশনে ইতিমধ্যেই এই বিষয়ে FIR দায়ের করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গোমতী নগর শাখার অ্যাসিস্টেন্ট ম্যানেজার মোহিত প্রিয়দর্শিনী পুলিশকে জানিয়েছেন - রিজার্ভ ব্যাঙ্কের মহানগর শাখার কারেন্সি চেস্ট থেকে ৪৪ টি নকল নোট উদ্ধার হয়েছে। যার মধ্যে বেশিরভাগই ২০ টাকার নকল নোট এবং বাকিগুলো ১০০ টাকার নকল নোট। এগুলো উদ্ধার হয়েছে এপ্রিল-মে মাসের মধ্যেই।

তিনি বলেন, নকল নোট ছাপানো বা ছড়িয়ে দেওয়া দুটোই মারাত্মক অপরাধ। পুলিশের হস্তক্ষেপ প্রয়োজন। পুলিশ ওই নকল নোটগুলোকে তদন্তের প্রয়োজনে ফরেনসিক ল্যাব অথবা নোট ছাপাখানাতেও পাঠাতে পারে বলে তিনি মন্তব্য করেছেন। নকল নোটগুলোর সমস্ত তথ্য তিনি ইতিমধ্যেই পুলিশকে দিয়েছেন বলেও জানিয়েছেন।

প্রসঙ্গত, গতবছর একটি ব্যাঙ্কও FIR করেছিল। তাদের কারেন্সি চেস্টে প্রায় নোটবাতিলের ১.৫ কোটি টাকা পাওয়া গিয়েছিল। যেগুলো বিভিন্ন ব্যাঙ্ক থেকে অক্টোবর ২০১৭ থেকে মার্চ ২০১৮ এর মধ্যে তাদের কারেন্সি চেস্টে জমা পড়েছিল।

সেগুলো পর্যালোচনার জন্য নাসিকে পাঠানো হয়। যেখানে প্রায় ৯০০০ টি বাতিল ৫০০ টাকার নোট এবং ৬০০০ টি বাতিল ১০০০ টাকার নোট ছিল।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in