Uttar Pradesh: যোগী সরকারের সমালোচনা - প্রাক্তন রাজ্যপালের বিরুদ্ধে দেশদ্রোহীতার অভিযোগে FIR

কুরেশির দাবি, তাঁর মন্তব্যকে রাজনৈতিক উদ্দেশ্য বিকৃত করা হচ্ছে। সংবাদসংস্থাকে তিনি জানান, "সরকারের নীতির বিরোধিতা করার অধিকার আছে আমার এবং আমি আমার শেষ নিঃশ্বাস পর্যন্ত গণতান্ত্রিক পদ্ধতিতে তা করে যাব
Uttar Pradesh: যোগী সরকারের সমালোচনা - প্রাক্তন রাজ্যপালের বিরুদ্ধে দেশদ্রোহীতার অভিযোগে FIR
প্রাক্তন রাজ্যপাল আজিজ কুরেশিফাইল ছবি দ্য উইকের সৌজন্যে

যোগী সরকারের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের অভিযোগে উত্তরপ্রদেশ প্রাক্তন রাজ‍্যপালের বিরুদ্ধে দেশদ্রোহীতার অভিযোগে মামলা দায়ের করলো পুলিশ। বিজেপি নেতা আকাশ কুমার সাক্সেনার অভিযোগের ভিত্তিতে রামপুর জেলার সিভিল লাইনস থানায় প্রাক্তন রাজ‍্যপাল আজিজ কুরেশির বিরুদ্ধে একটি FIR দায়ের করা হয়েছে।

সাক্সেনা তাঁর অভিযোগে জানিয়েছেন, সমাজবাদী পার্টির নেতা আজম খানের বাড়িতে গিয়ে তাঁর স্ত্রী তাজীন ফাতেমার সাথে দেখা করার পর যোগী আদিত্যনাথের সরকারের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করেছেন কুরেশি। যোগী সরকারকে "রক্ত চোষা পিশাচের" সাথে তুলনা করেছেন তিনি। এই মন্তব্য দুটি সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা সৃষ্টি করতে পারে। সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে।

সাক্সেনার কথায়, আজম খান এবং রাজ‍্য সরকারের মধ্যে লড়াই মানুষ ও শয়তানের মধ‍্যে হওয়া লড়াইয়ের মতো।

বিজেপি নেতা পুলিশকে একটি পেনড্রাইভও দিয়েছেন, যেখানে বিভিন্ন সংবাদমাধ্যমে দেখানো আজিজ কুরেশির বক্তব্যের ভিডিও রয়েছে বলে তিনি জানিয়েছেন।

রামপুরের অতিরিক্ত পুলিশ সুপার সংসার সিং জানিয়েছেন, "আকাশ সাক্সেনার অভিযোগের ভিত্তিতে আজিজ কুরেশির বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছে। দেশদ্রোহীতার অভিযোগ আনা হয়েছে ওনার বিরুদ্ধে। লোকাল থানার একটি টিম এই বিষয়টির তদন্ত করছে।"

৮১ বছরের কুরেশি কংগ্রেসের একজন বিশিষ্ট নেতা। ২০১৪ থেকে ২০১৫ সাল পর্যন্ত মিজোরামের রাজ‍্যপাল ছিলেন তিনি। ২০১৪ সালের জুন মাসে কিছু সময়ের জন্য উত্তরপ্রদেশের রাজ‍্যপালের দায়িত্বও পালন করেছেন তিনি।

কুরেশির দাবি, তাঁর মন্তব্যকে রাজনৈতিক উদ্দেশ্য বিকৃত করা হচ্ছে। সংবাদসংস্থাকে তিনি জানিয়েছেন, "সরকারের নীতির বিরোধিতা করার অধিকার আছে আমার এবং আমি আমার শেষ নিঃশ্বাস পর্যন্ত গণতান্ত্রিক পদ্ধতিতে তা করে যাব। রাজনৈতিকভাবে আমার ক্ষতি করতে এবং জনগণকে বিভ্রান্ত করতে আমার বক্তব্যকে সম্পূর্ণ বিকৃত করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমি বলেছিলাম আগেকার দিনে এখনকার মতো এত অত‍্যাচার করা হতো না। আমি সরকারের বিরুদ্ধে কোনো মন্তব্য করিনি। আমি এই সরকারকে আমার সরকার মনে করি। প্রধানমন্ত্রীকে গোটা দেশের প্রধানমন্ত্রী হিসেবে বিবেচনা করি আমি। আমি স্বরাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষা মন্ত্রীকে গোটা দেশের মন্ত্রী মনে করি। মুখ্যমন্ত্রীকেও পুরো রাজ‍্যের নেতা হিসেবে বিবেচনা করি। আমি কখনোই তাঁদের অসম্মান করিনি, ভবিষ্যতেও করবো না। তবে তাঁদের নীতির বিরোধিতা করার গণতান্ত্রিক অধিকার আমার আছে।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in