Uttar Pradesh: পাঠ্যক্রমে যোগ হল রামদেব আর যোগীর লেখা বই, বাদ রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প

জানা গিয়েছে, দ্বাদশ শ্রেণির নতুন পাঠ্যক্রমে রবীন্দ্রনাথ ঠাকুরের 'দ্য হোম কামিং', প্রাক্তন রাষ্ট্রপতি এস রাধাকৃষ্ণানের লেখা 'দ্য উইমেন্স এডুকেশন' থাকবে না।
Uttar Pradesh: পাঠ্যক্রমে যোগ হল রামদেব আর যোগীর লেখা বই, বাদ রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প

দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের আর পড়তে হবে না রবীন্দ্রনাথ ঠাকুর, এস রাধাকৃষ্ণনদের লেখা। ওই দুই শ্রেণির পাঠ্যক্রম থেকে তাঁদের লেখা বাদ দেওয়া হচ্ছে। এমনই সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশের রাজ্য শিক্ষা দফতর। সূত্রের খবর, উত্তরপ্রদেশ বোর্ড 'ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং' (এনসিইআরটি)-এর সিলেবাস অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছে। তাই এই বদল আনা হচ্ছে। দর্শনে অন্তর্ভুক্ত করা হয়েছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও রামদেবের রচনা।

জানা গিয়েছে, দ্বাদশ শ্রেণির নতুন পাঠ্যক্রমে রবীন্দ্রনাথ ঠাকুরের 'দ্য হোম কামিং', প্রাক্তন রাষ্ট্রপতি এস রাধাকৃষ্ণানের লেখা 'দ্য উইমেন্স এডুকেশন' এবং এএল বাশামের 'দ্য হেরিটেজ অফ ইন্ডিয়া', আরকে নারায়ণনের 'অ্যান অ্যাস্ট্রোলজার্স ডে' এবং মুলক রাজ আনন্দের 'দ্য লস্ট চাইল্ড' থাকবে না। কবিদের তালিকাতেও রদবদল হচ্ছে। সেখানে জন মিলটন বা পিবি শেলির কবিতা পড়তে হবে না দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের। তারা পড়বে কমলা দাস, নেরুদা, জন কিটসের কবিতা পড়ার সুযোগ পাবে পড়ুয়ারা।

দশম শ্রেণির পাঠ্যক্রমে থাকছে না সরোজিনী নাইডুর 'দ্য ভিলেজ সং', চক্রবর্তী রাজাগোপালাচারি, ডব্লিউএম রেবার্ন, আর শ্রীনিবাসনের সাহিত্যকর্ম। ইউপিএমএসপি-র ওয়েবসাইটে এই সংক্রান্ত নির্দেশিকা এখনও প্রকাশিত না হওয়ায় সরকারের পক্ষ থেকে কেউ প্রতিক্রিয়া দিতে নারাজ। সরকারি এক আধিকারিক শুধু বলেন, 'পাঠ্যক্রম বদলের সিদ্ধান্ত হয়ে গিয়েছে। কয়েক দিনের মধ্যেই অনলাইনে নয়া পাঠ্যক্রমের নির্দেশিকা চলে আসবে।' নতুন শিক্ষাবর্ষ থেকে নতুন পাঠ্যক্রম চালু হবে।

শিক্ষকদের মতে, এনসিইআরটি-র সিলেবাস বলবৎ হলে আগের থেকে কম বই পড়তে হবে পড়ুয়াদের। আগে ইউপি বোর্ডে দ্বাদশ শ্রেণিতে ইংলিশ গ্রামার বাদে আরও চারটি বই ছিল। নতুন পাঠ্যক্রম অনুযায়ী সেখানে শুধুই 'ফ্লেমিংগো' এবং 'ভিস্তাস'- এই দুটো বই।

অন্যদিকে, চৌধুরি চরণ সিংহ বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগের সিলেবাসে রামদেবের বই ‘যোগ চিকিৎসা রহস্য’ এবং যোগী আদিত্যনাথের ‘হঠযোগ স্বরূপ এবং সাধনা’ অন্তর্ভুক্ত হয়েছে। যা নিয়েও জোর বিতর্ক শুরু হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in