Uttar Pradesh: জাতীয় পতাকার ওপরে BJP-র পতাকা, কল‍্যাণ সিং-এর শেষ শ্রদ্ধা অনুষ্ঠান ঘিরে তীব্র বিতর্ক

উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল‍্যাণ সিংয়ের‌ প্রতি শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানের একটি ছবি সোশ‍্যাল মিডিয়ায় ভাইরাল। এই ছবিকে কেন্দ্র করে নেটদুনিয়া থেকে রাজনৈতিক মহল সর্বত্র বিতর্ক তৈরি হয়েছে।
Uttar Pradesh: জাতীয় পতাকার ওপরে BJP-র পতাকা, কল‍্যাণ সিং-এর শেষ শ্রদ্ধা অনুষ্ঠান ঘিরে তীব্র বিতর্ক
প্রয়াত কল্যাণ সিং-কে শ্রদ্ধা জানাচ্ছেন বিজেপি সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডাছবি বিজেপি অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল‍্যাণ সিংয়ের‌ প্রতি শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানের একটি ছবি সোশ‍্যাল মিডিয়ায় ভাইরাল। এই ছবিকে কেন্দ্র করে নেটদুনিয়া থেকে রাজনৈতিক মহল সর্বত্র বিতর্ক তৈরি হয়েছে। এই মুহূর্তে ট্যুইটারে ট্রেন্ডিং চলছে #BJPinsultedIndianFlag। শনিবার রাতে প্রয়াত হন কল‍্যাণ সিং।

ভাইরাল হওয়া ছবিতে দেখা যাচ্ছে কল‍্যাণ সিংয়ের মৃতদেহ শায়িত রয়েছে। তার ওপর জাতীয় পতাকা ঢাকা দেওয়া রয়েছে। জাতীয় পতাকার ওপরে বিজেপির দলীয় পতাকা ঢাকা রয়েছে। এর ফলে জাতীয় পতাকার সামান্য অংশ দেখা যাচ্ছে। বিজেপির ট‍্যুইটার হ‍্যান্ডেল থেকেই ছবিটি ট‍্যুইট করা হয়েছে।

এই ছবি প্রকাশ‍্যে আসতেই তীব্র বিতর্ক শুরু হয়েছে। কংগ্রেস নেতা শশী থারুর নিজের ট‍্যুইটারে এই সংক্রান্ত একটি প্রতিবেদন শেয়ার করে লিখেছেন, "জাতীয় সঙ্গীত গাওয়ার সময় আমার হাত আমার বুকের কাছে রাখার জন্য চার বছর ধরে আদালতে মামলা লড়তে হয়েছিল। এই অপমানের বিষয়ে শাসক দল কী অনুভব করছে তা দেশবাসীকে বলা উচিত বলে মনে করি আমি।"

যুব কংগ্রেসের প্রধান শ্রীনিবাস বিভি নিজের ট‍্যুইটারে এই বিতর্কিত ছবি পোস্ট করে কটাক্ষ করেছেন, "নতুন ভারতে জাতীয় পতাকার ওপরে দলীয় পতাকা রাখা হয়েছে, ঠিক আছে এটা?"

যুব কংগ্রেসের অফিসিয়াল ট‍্যুইটার হ‍্যান্ডেল থেকেও এক ট‍্যুইটবার্তায় বলা হয়েছে, "জাতীয় পতাকার এই অপমান মেনে নেবে না দেশবাসী।"

সমাজবাদী পার্টির মুখপাত্র ঘনশ‍্যাম তিওয়ারি ট‍্যুইটারে লিখেছেন, "জাতির ওপরে দল। তেরঙ্গার ওপরে দলীয় পতাকা। বিজেপি সর্বদা যা করে। কোনো দুঃখ নেই, অনুতাপ নেই, অনুশোচনা নেই।" ঘনশ‍্যাম তিওয়ারি একটি মিডিয়ার ট‍্যুইট রিট‍্যুইট করে একথা লিখেছেন। ওই মিডিয়ার ট‍্যুইটে দেখা যাচ্ছে জাতীয় পতাকার ওপরে দলীয় পতাকা থাকা অবস্থাতেই কল‍্যাণ সিংকে শ্রদ্ধা জানাচ্ছেন উত্তরপ্রদেশের বর্তমান মুখ্যমন্ত্রী যোগী আদিত‍্যনাথ।

প্রসঙ্গত, প্রিভেনশন অব ইনসাল্টস টু ন‍্যাশনাল হনার অ‍্যাক্টের ২ নম্বর ধারায় বলা হয়েছে, কোনো পাবলিক প্লেসে জাতীয় পতাকা পোড়ানো, পদদলিত করা বা কোনোভাবে অসম্মান করলে তিন বছর পর্যন্ত জেল‌ বা জরিমানা হতে পারে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in