Uttar Pradesh: অ্যাম্বুলেন্স কর্মচারীদের ধর্মঘট - ছাঁটাই ১৩, ESMA-য় ১১ জনের বিরুদ্ধে FIR

গত দু'দিন ধরে ধর্মঘট করছেন অ্যাম্বুলেন্স চালকরা। রাজ্যের অ্যাম্বুলেন্স পরিষেবা প্রদানকারী সংস্থা জিভিকে ইএমআরআই ১০২ এবং ১০৮ অ্যাম্বুলেন্স এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের ১৩ জন ধর্মঘটী শ্রমিককে ছাঁটাই করেছে।
উত্তরপ্রদেশে অ্যাম্বুলেন্স ধর্মঘট
উত্তরপ্রদেশে অ্যাম্বুলেন্স ধর্মঘটছবি অরবিন্দ চৌহানের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

উত্তরপ্রদেশে অ্যাম্বুলেন্স চালকদের ধর্মঘটের জেরে জারি হল এসমা। গত দু'দিন ধরে ধর্মঘট করছেন অ্যাম্বুলেন্স চালকরা। রাজ্যের অ্যাম্বুলেন্স পরিষেবা প্রদানকারী সংস্থা জিভিকে ইএমআরআই ১০২ এবং ১০৮ অ্যাম্বুলেন্স এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের ১৩ জন ধর্মঘটী শ্রমিককে ছাঁটাই করেছে।

জিভিকে-র পক্ষ থেকে ১১ জন কর্মচারীর বিরুদ্ধে এসেন্সিয়াল সার্ভিস মেইন্ট্যানেন্স অ্যাক্ট (ESMA)-এ এফ আই আর দায়ের করা হয়েছে। স্থানীয় আশিয়ানা পুলিশ থানায় মঙ্গলবার রাতে এই অভিযোগ দায়ের করা হয়। সংস্থার পক্ষ থেকে কর্মচারীদের হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে অবিলম্বে কাজে যোগ না দিলে তাদের ছাঁটাই করা হবে।

গতকাল জিভিকে ইএমআরআই-এর পক্ষ থেকে সংস্থার পাবলিক রিলেশনস অফিসার সুনীল যাদব এক বিবৃতিতে জানান – সংস্থার পক্ষ থেকে বারবার আশ্বাস দেবার পরেও শ্রমিকরা ধর্মঘটের পথে গেছে। কর্মচারীদের ধর্মঘটের ফলে রোগীরা অসুবিধেয় পড়েছে। তাই কিছু ধর্মঘটী কর্মচারীকে বরখাস্ত করা হয়েছে।

যে সব কর্মচারীকে বরখাস্ত এবং যাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে তাদের মধ্যে আছে ইউনিয়নের প্রেসিডেন্ট হনুমান পান্ডে, ট্রেজারার সুশীল পান্ডে এবং সাধারণ সম্পাদক ব্রিজেশ কুমার।

প্রসঙ্গত, ২০১২ সালে উত্তরপ্রদেশ সরকার রাজ্যে অ্যাম্বুলেন্স পরিষেবা দেবার জন্য জিভিকে ইএমআরআই সংস্থার সঙ্গে চুক্তি করে। যদিও এই সংস্থা পরে এই দায়িত্ব তুলে দেয় জিকিটজা গালফ মেডিক্যাল রেসপনস অ্যান্ড অ্যাম্বুলেন্স সার্ভিসেস-এর হাতে।

অ্যাম্বুলেন্স কর্মচারীদের অভিযোগ, নতুন সংস্থায় পুরোনো অনেক কর্মীকেই কাজে নেওয়া হয়নি। অনেককেই চুক্তিতে কাজ করানো হচ্ছে। এছাড়াও কর্মচারীদের অভিযোগ, নতুন সংস্থার বেতন খুবই কম। এরপরেই কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসে ইউনিয়ন। এই আলোচনা ব্যর্থ হবার পর কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে ধর্মঘটের ডাক দেওয়া হয়।

কর্মচারীদের ধর্মঘট প্রসঙ্গে ইউনিয়ন সভাপতি হনুমান পান্ডে জানিয়েছেন, সংস্থা দাবি না মানা পর্যন্ত এবং সমস্ত কর্মচারীর বিরুদ্ধে আনা শাস্তিমূলক ব্যবস্থা প্রত্যাহার না করা পর্যন্ত ধর্মঘট চলবে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in