Uttar Pradesh: ভোটে লড়ছেন না, ঘোষণা অখিলেশ যাদবের, কারণ নিয়ে ধন্দ সমাজবাদী পার্টির অন্দরেই

যদিও এই সিদ্ধান্তের কারণ তিনি জানাননি। অখিলেশ জানিয়েছেন, তিনি না লড়লেও তাঁর দল রাষ্ট্রীয় লোকদলের সঙ্গে জোট করবে।
অখিলেশ যাদব
অখিলেশ যাদবফাইল চিত্র = সংগৃহীত

আগামী বছর দেশের বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন আছে। এর ফলাফল অনেকটাই চব্বিশের লোকসভা নির্বাচনে প্রভাব ফেলবে বলে রাজনৈতিক মহলের মত। বিরোধীরাও সেভাবেই তৈরি হচ্ছে। ২০২২ এর শুরুতেই নির্বাচন উত্তরপ্রদেশে। কিন্তু এবার লড়বেন না উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। আজ এমনটাই ঘোষণা করলেন তিনি।

যদিও এই সিদ্ধান্তের কারণ তিনি জানাননি। অখিলেশ জানিয়েছেন, তিনি না লড়লেও তাঁর দল রাষ্ট্রীয় লোকদলের সঙ্গে জোট করবে। প্রাক্তন মুখ্যমন্ত্রী ও আজমগড়ের সপা সাংসদ যে দলের মুখ্যমন্ত্রীর মুখ, সে ব্যাপারে কোনও দ্বিমত নেই। সমাজবাদী পার্টিও প্রতিক্রিয়া দেয়নি। যদিও দু’দলের আসন সমঝোতার বিষয়টি চূড়ান্ত হয়নি এখনও।

উত্তরপ্রদেশে মে মাসে ব্লক পঞ্চায়েতে বিপুল ভোটে পরাজিত হয় বিজেপি। অপ্রত্যাশিত ভাবে ভাল ফলাফল করে অখিলেশের দল। কিন্তু মে মাসের সেই জয়কে বিধানসভা ভোটে কাজে লাগাতে এখনও সেভাবে মরিয়া হতে দেখা যায়নি সপাকে।

রাজ্যের রাজনৈতিক শিবিরের মতে, গত দেড় বছরে অখিলেশ বেশিরভাগ সময় বিদেশে কাটিয়েছেন। গত বছর হাথরসে দলিত কিশোরীর ধর্ষণ-খুনের পরে গোটা দেশের তোলপাড় হয়ে যায়। কিন্তু বিরোধী নেতাদের রাস্তায় নামতে দেখা যায়নি। কোভিড নিয়ন্ত্রণে রাজ্য প্রশাসনের ব্যর্থতা নিয়েও সরব হতে দেখা যায়নি। ফলে স্বাভাবিকভাবেই অখিলেশের উদাসীনতা নিয়ে প্রশ্ন উঠছে।

যোগী-রাজ্যের আর এক বিরোধী বিএসপি নেত্রী মায়াবতী উনিশের লোকসভা ভোটের পরেই সপার সঙ্গে জোট ছিন্ন করে বিজেপি-র ‘বি’ দল হিসেবে রয়ে গিয়েছেন। এমন অভিযোগ করছেন অনেকেই। অখিলেশের উপরেও কোনও ভাবে কেন্দ্র চাপ তৈরি করছে কিনা, তা নিয়ে উঠছে প্রশ্ন।

প্রসঙ্গত, উত্তর প্রদেশের ভোট পর্যবেক্ষকদের একাংশ বলছেন, মায়াবতী নির্বাচনের মাস দেড়েক আগে নড়েচড়়ে বসেন, যুদ্ধক্ষেত্রে ঝাঁপান। যদি তাই হয়, তা হলেও কোনও বিরোধী মহাজোটের অভাবে আখেরে বিজেপির ভোট ব্যাংক শক্ত হবে। দলিত ভোট ভাগ হবে, সপার শক্তি কমবে।

২০১২ সালে অখিলেশের জয়ের পিছনে ছিল তাঁর বাবা মুলায়ম সিংহ যাদবের রাজনৈতিক অভিজ্ঞতা। যাদব সম্প্রদায়ের মতো তিনি ওবিসি-র মঞ্চকে প্রসারিত করে ঠাকুর, ব্রাহ্মণ ছাড়াও কুর্মির মতো আরও অনেক ক্ষুদ্র সম্প্রদায়কে এক ছাতার তলায় এনেছিলেন। কিন্তু নিজে ভোটে না লড়লে দলীয় কর্মীদের কতটা অনুপ্রেরণা জোগানো যাবে সে প্রশ্নও উঠছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in