অনুমতি ছাড়া KGF-2 সিনেমার গান ব্যবহার, ব্লক করা হতে পারে 'ভারত জোড়ো যাত্রা'র ট্যুইটার হ্যান্ডেল!

কংগ্রেসের 'ভারত জোড়ো যাত্রা'র ট্যুইটার হ্যান্ডেলটি অস্থায়ীভাবে ব্লক করার নির্দেশ দিয়েছে বেঙ্গালুরুর একটি আদালত। তবে, এই মামলা নিয়ে তাঁদের কিছুই জানানো হয়নি বলে- দাবি করেছে কংগ্রেস।
রাহুল গান্ধী
রাহুল গান্ধীছবি - ট্যুইটার

কোনও অনুমতি ছাড়াই কংগ্রেসের 'ভারত জোড়ো যাত্রা'র ভিডিও-তে ব্যবহার করা হয়েছে জনপ্রিয় 'KGF-2' সিনেমার গান। এই অভিযোগে আদালতের দারস্ত হয়েছে এমআরটি সঙ্গীত (MRT music) কোম্পানি। এরপরে, কংগ্রেসের 'ভারত জোড়ো যাত্রা'র (Bharat Jodo Yatra) টুইটার হ্যান্ডেলটি অস্থায়ীভাবে ব্লক করার নির্দেশ দিয়েছে বেঙ্গালুরুর একটি আদালত। তবে, এই মামলা নিয়ে তাঁদের কিছুই জানানো হয়নি বলে- দাবি করেছে কংগ্রেস।

কর্ণাটকে 'ভারত জোড়ো যাত্রা' কালে বেশ কয়েকটি ভিডিও প্রকাশ করে কংগ্রেস। আর, সেই ভিডিওতে ব্যবহার করা হয়েছে KGF-2 সিনেমার গান। কিন্তু, সমস্যাটি দাঁড়িয়েছে গানের কপিরাইট নিয়ে।

জানা যাচ্ছে, কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগে আদালতের দারস্ত হয়েছেন এমআরটি সঙ্গীত (MRT music) কোম্পানির পরিচালক এম নবীন কুমার (M Naveen Kumar)। তিনি রাহুল গান্ধী, সুপ্রিয়া শ্রীনাথে এবং জয়রাম রমেশের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। এরপর, 'ভারত জোড়ো যাত্রা'র টুইটার হ্যান্ডেলটি সাময়িকভাবে ব্লক করারও নির্দেশ দিয়েছে আদালত।

তবে, আদালতের এই নির্দেশের পর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে কংগ্রেস। এই মামলা নিয়ে আদালতের নোটিশ পায়নি বলে দাবি করেছে কংগ্রেস।

মঙ্গলবার, এক টুইট বার্তায় কংগ্রেস জানিয়েছে, 'সোশ্যাল মিডিয়া মারফত আমরা INC (কংগ্রেস) এবং BJY SM (ভারত জোড়ো যাত্রা সোশ্যাল মিডিয়া) হ্যান্ডেলের বিরুদ্ধে বেঙ্গালুরু আদালতের রায় জানতে পেরেছি। আদালতের কার্যক্রম নিয়ে আমাদের অবগত করা হয়নি। আমরা সেখানে (আদালতে) উপস্থিত ছিলাম না। এমনকি, রায়ের কোনো কপিও হাতে পায়নি। তবে, বিষয়টি নিস্পত্তির জন্য আমরা আইনি পদক্ষেপ নিচ্ছি।'

এক মামলায় আদালত জানিয়েছে, মিউজইক কোম্পানিটি আদালতে একটি সিডি জমা করেছে, যেখান 'মূল কপিরাইট সংস্করণ'-এর (original copyrighted version) পাশাপাশি 'অবৈধভাবে সিঙ্ক্রোনাইজড' (illegally synchronised) সংস্করণের তুলনা টানা হয়েছে।

এরপরেই, বেঙ্গালুরু আদালত নিজেদের পর্যবেক্ষণে জানিয়েছে- 'এই ধরণের ঘটনা বলে দিচ্ছে- এটি মিউজিক ফার্মটিকে 'অপূরণীয় ক্ষতির সম্মুখীন করবে। শুধু তাই নয়, এই ধরনের পদক্ষেপ পাইরেসিকে উৎসাহিত করতে পারে।'

জানা গিয়েছে, কিছু দিন আগে মিউজিক কোম্পানিটির তরফে বেঙ্গালুরুর যশবন্তপুর থানায় অভিযোগ জানিয়ে বলা হয়, কংগ্রেস নেতা জয়রাম রমেশ বিনা অনুমতিতে কেজিএফ-টু সিনেমার গান ব্যবহার করে দুটি ভিডিয়ো টুইট করেন।

২০২৪ সালের সাধারণ নির্বাচনী লড়াইয়ের ভিত্তি তৈরি করার জন্য, দেশজুড়ে ভারত জোড়ো যাত্রা' পরিচালনা করছে কংগ্রেস। এই যাত্রায় নেতৃত্ব দিচ্ছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। এখনও পর্যন্ত কংগ্রেসের এই প্রচারাভিযান - কেরালা, তামিলনাড়ু, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা এবং মহারাষ্ট্র এই ছয়টি রাজ্যকে কভার করেছে।

রাহুল গান্ধী
Bharat Jodo Yatra-কে সমর্থন করে রাহুল গান্ধীর সঙ্গে পা মেলালেন অভিনেত্রী আলিয়া ভাটের দিদি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in