MP: পুলিশের অফিসিয়াল কাজে উর্দু শব্দ ব্যবহার করা যাবে না, নির্দেশ বিজেপি সরকারের

অভিযোগ দায়ের, তদন্তের রিপোর্ট সহ সমস্ত অফিসিয়াল কাজে, অফিসিয়াল বৈঠকে কেবলমাত্র হিন্দি শব্দ ব‍্যবহার করতে হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।
MP: পুলিশের অফিসিয়াল কাজে উর্দু শব্দ ব্যবহার করা যাবে না, নির্দেশ বিজেপি সরকারের
নরোত্তম মিশ্র এবং শিবরাজ সিং চৌহানছবি সংগৃহীত

মধ‍্যপ্রদেশ পুলিশের অফিসিয়াল অভিধান থেকে ফার্সি এবং উর্দু শব্দ ও বাক‍্যাংশ সম্পূর্ণভাবে মুছে ফেলার নির্দেশ দিল সে রাজ‍্যের সরকার। অভিযোগ দায়ের, তদন্তের রিপোর্ট সহ সমস্ত অফিসিয়াল কাজে, অফিসিয়াল বৈঠকে কেবলমাত্র হিন্দি শব্দ ব‍্যবহার করতে হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

ঘটনার সূত্রপাত মুখ্যমন্ত্রীর নেতৃত্বাধীন পুলিশ অফিসারদের এক বৈঠকে। সেখানে এক সিনিয়র পুলিশ অফিসার হারিয়ে যাওয়া জিনিসের পুনরুদ্ধারের কথা বলতে গিয়ে উর্দু শব্দ 'দস্তায়ব' (উর্দু ভাষায় যার অর্থ পাওয়া গেছে) শব্দটি ব‍্যবহার করেছিলেন। যা শুনে বেজায় বিরক্ত হন মুখ্যমন্ত্রী। এরপরই পুলিশের অভিধান থেকে উর্দু এবং পার্সি শব্দ বাদ দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

এই সিদ্ধান্তের ফলে প্রায় ৩৫০টি শব্দ,‌ যেগুলি ব্রিটিশ আমল থেকে পুলিশ ব‍্যবহার করে আসছে, সেগুলো হারিয়ে যাবে। এই শব্দগুলোর মধ্যে রয়েছে 'আদম পাতা' (অনুসন্ধানযোগ‍্য), 'তারমীম' (সংশোধনী), 'ইশতগাস্সা' (পিটিশন), 'মুদায়ী' (অভিযোগ পত্র), 'দস্ত‍্যাব' (পাওয়া গেছে) ইত‍্যাদি।

উত্তরপ্রদেশ, দিল্লি এবং রাজস্থানে এর আগে এইধরণের পরিবর্তন হয়েছে। সেই প্রসঙ্গ তুলে রাজ‍্যের স্বরাষ্ট্রমন্ত্রী ডঃ নরোত্তম মিশ্র বলেছেন, "উত্তরপ্রদেশ এবং রাজস্থানের মতো এখানেও এবার সেই সমস্ত শব্দগুলো পরিবর্তনের প্রক্রিয়া শুরু হবে যেগুলোর বাস্তবে চর্চা নেই।"

তবে বিজেপি সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করেছে কংগ্রেস। কংগ্রেসের মুখপাত্র নরেন্দ্র সালুজা বলেছেন, "বিজেপির খুন, ধর্ষণ এগুলোর অর্থ বোঝা উচিত, তবেই পরিস্থিতির উন্নতি হবে। ন‍্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য অনুযায়ী রাজ‍্যের পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। এই শব্দ বাতিলের অর্থ রাজনীতি করা।"

নরোত্তম মিশ্র এবং শিবরাজ সিং চৌহান
Madhya Pradesh: প্রধানমন্ত্রীর চার ঘন্টার সফরের জন্য ২৩ কোটি টাকা খরচ করবে মধ্যপ্রদেশ সরকার!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in