
ফের বিঘ্ন ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই)। শনিবার দুপুরে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবহারকারীদের অনলাইন লেনদেন করতে সমস্যার অভিযোগ আসতে শুরু করে। কেউ অনলাইনে টাকা পাঠাতে পারছেন না, আবার কারও অভিযোগ, টাকা তুলতে অনেক বেশি সময় লাগছে। এই নিয়ে এক মাসে তিন বার ইউপিআই পরিষেবা বিঘ্ন হয়েছে।
ইউপিআই পরিষেবা বিঘ্নের নজরদারি চালানো ওয়েবসাইট ‘ডাউন ডিটেক্টর’ অনুসারে, শনিবার দুপুর ১১ টার কিছু আগে থেকে হঠাৎই সমস্যা শুরু হয়। বেলা ১১টা ৪০ মিনিটের মধ্যে এই সংক্রান্ত প্রচুর অভিযোগ আসতে শুরু করে। ডাউন ডিটেক্টর-এর রিপোর্ট অনুসারে, এখনও পর্যন্ত ১,১৬৮ টি অভিযোগ দায়ের করা হয়েছে। ‘গুগল পে’, ‘পেটিএম’-সহ বেশ কিছু প্ল্যাটফর্মের ব্যবহারকারীরা লেনদেনের সময় সমস্যার সম্মুখীন হচ্ছে বলে জানানো হয়েছে।
ইউপিআই –এর সমস্যা ইতিমধ্যেই নজরে এসেছে ‘ন্যাশনাম পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া’ (এনপিসিআই)। তাদের পক্ষ থেকে বিবৃতি জানানো হয়েছে, প্রযুক্তিগত সমস্যার কারণে ইউপিআই-এর মাধ্যমে লেনদেনের কিছু ক্ষেত্রে সমস্যা হচ্ছে। সমস্যা দ্রুত মেটানোর চেষ্টা করা হচ্ছে।
এর আগে এই মাসের ২৬ মার্চ ইউপিআই পরিষেবা বিঘ্নিত হওয়ার অভিযোগ উঠেছিল। এরপর ২ এপ্রিল দেশব্যাপী এই একই সমস্যার সম্মুখীন হয়েছিল ব্যবহারকারীরা।
স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন